যুব বিশ্বকাপের প্রচারে পুলিশ

‘বিশ্ববাংলায় বিশ্বকাপ’— এই স্লোগান নিয়ে মঙ্গলবার একটি অনুষ্ঠান করেছে পুরুলিয়া জেলা পুলিশ। এদিন পুরুলিয়া শহরের মানভূম ক্রীড়া সংস্থার মাঠে ওই অনুষ্ঠান হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৭ ০১:১৬
Share:

পুরুলিয়া মানভূম ক্রীড়া সংস্থার মাঠে কেরামতি। নিজস্ব চিত্র

যুব বিশ্বকাপের প্রচারে নামল পুলিশ। ক্লাব, স্কুল, কলেজকে দেওয়া হল ফুটবল।

Advertisement

‘বিশ্ববাংলায় বিশ্বকাপ’— এই স্লোগান নিয়ে মঙ্গলবার একটি অনুষ্ঠান করেছে পুরুলিয়া জেলা পুলিশ। এদিন পুরুলিয়া শহরের মানভূম ক্রীড়া সংস্থার মাঠে ওই অনুষ্ঠান হয়। সেখানে পুরুলিয়া শহর, পুরুলিয়া ১ ও ২ ব্লকের বেশ কয়েকটি স্কুল, ক্লাব ও কলেজের হাতে পাঁচটি করে ফুটবল তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের মন্ত্রী শান্তিরাম মাহাতো। তিনি বলেন, ‘‘বাংলায় যুব বিশ্বকাপ ফুটবলের আসর বসেছে। এটা রাজ্যের জন্য গৌরবের। এই প্রতিযোগিতা ঘিরে একটা উন্মাদনা তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী চাইছেন, এই জোয়ারে বাংলার হারাতে বসা ফুটবল-উন্মাদনাকে আগের জায়গায় ফিরিয়ে আনতে।’’ জেলা পরিষদের সভাধিপতি সৃষ্টিধর মাহাতো বলেন, ‘‘আমাদের ছেলেমেয়েদের মধ্যেও প্রতিভা রয়েছে। তা খুঁজে বের করে সঠিক সুযোগ দিতে হবে। আমরা চাই নতুন প্রজন্মের ছেলেমেয়েরা মাঠে যাক। ফুটবলের প্রসার ঘটুক।’’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক অলকেশপ্রসাদ রায় ও জেলার পুলিশ সুপার জয় বিশ্বাস। এ দিনের অনুষ্ঠানে রঘুনাথপুরের যুবক মান্না দে, প্রয়াত শিল্পী মান্না দে-র জনপ্রিয় ‘সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল’ গেয়ে শোনান।

এলাকার ক্লাবগুলির হাতে ফুটবল তুলে দেওয়ার পাশাপাশি মিশন নির্মল বাংলার প্রচারও হল মানবাজারে। সোমবার মানবাজার মহকুমার মানবাজার কেন্দা ও পুঞ্চার ক্লাবগুলির হাতে ফুটবল তুলে দেওয়া হয়। জেলা পুলিশের উদ্যোগে ও মানবাজার থানার পরিচালনায় এ দিন মানবাজারের বিধায়ক তথা মন্ত্রী সন্ধ্যারানি টুডু ক্লাব কর্তাদের হাতে ফুটবল তুলে দেন। মহকুমাশাসক সঞ্জয় পাল বলেন, ‘‘ফুটবল মাঠের অধিকাংশ জায়গা নোংরায় ভরা। কিছু মানুষ শৌচ করেন সেখানে। মাঠ পরিষ্কার না রাখলে খেলাধূলা হবে কী করে? ক্রীড়াবিদদের এ বিষয়ে সচেতন হতে হবে।’’ এ দিন অনুষ্ঠানে পূর্ত কর্মাধ্যক্ষ সুজয় বন্দ্যোপাধ্যায়, এসডিপিও আফজল আবরার, মানবাজার পঞ্চায়েত সমিতির সভাপতি কবিতা মাহাতো, বিডিও নিলাদ্রী সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

Advertisement

বাঁকুড়া জেলা পুলিশের উদ্যোগে জেলার স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় এবং বেশ কয়েকটি ক্লাবের হাতে পাঁচটি করে ফুটবল দেওয়া হয়েছে। সোমবার বাঁকুড়া সদর থানার ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলার পুলিশ সুপার সুখেন্দু হীরা, জেলাশাসক মৌমিতা গোদারা বসু, জেলা সভাধিপতি অরুপ চক্রবর্তী প্রমুখ। এ দিন সকালে ফুটবলের প্রচারে সদর থানা থেকে স্কুল ছাত্রছাত্রী ও খুদে খেলোয়াড়দের নিয়ে একটি র‌্যালিও বেরোয়। পুলিশ সুপার সুখেন্দু হীরা জানান, মোবাইল ফোনের ভার্চুয়াল দুনিয়া থেকে ছেলেমেয়েদের মাঠমুখো করতে এই উদ্যোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন