Awas Yojna

আবাস-ক্ষোভে বুধবার থেকে তালাবন্ধই রইল পুরুলিয়ার পঞ্চায়েত, বিক্ষুব্ধদের নিয়ে বৈঠক তলব

বুধবার পুরুলিয়া ১ ব্লকের সোনাইজুড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান-সহ কর্মীদের তালাবন্ধ করে রাখা হয়েছিল। রাতে বিডিও এবং পুলিশ তাঁদের উদ্ধার করেন। বৃহস্পতিবার আবার ওই পঞ্চায়েতে তালা ঝোলানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৬:৩০
Share:

পুরুলিয়া ১ ব্লকের সামনে জমায়েত। — নিজস্ব চিত্র।

আবাস যোজনা নিয়ে ক্ষোভে বুধবার পুরুলিয়া ১ ব্লকের সোনাইজুড়ি গ্রাম পঞ্চায়েতের দফতরে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেছিলেন বিক্ষোভকারীরা। রাত কাটলেও বিক্ষোভের আবহ বজায় রইলই। বৃহস্পতিবার সকাল থেকে আবার পঞ্চায়েত দফতরে তালা ঝুলিয়ে দেওয়া হল। বিক্ষোভকারীদের অভিযোগ, তাঁদের আবাস প্রকল্প থেকে বঞ্চিত করা হয়েছে। সঙ্কট কাটাতে বিক্ষুব্ধদের নিয়ে আলোচনায় বসার কথা জানিয়েছেন বিডিও।

Advertisement

বুধবার পুরুলিয়া ১ ব্লকের সোনাইজুড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান-সহ কর্মীদের ঘণ্টা পাঁচেক তালাবন্ধ করে রাখা হয়েছিল। রাত ৯টা নাগাদ বিডিও এবং পুলিশের হস্তক্ষেপে তালা খুলে তাঁদের বার করে নিয়ে আসা হয়। কিন্তু বৃহস্পতিবার সকাল থেকে আবার ওই পঞ্চায়েতে তালা ঝুলিয়ে দিলেন স্থানীয় বাসিন্দারা। সকাল ১১টা থেকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত তালাবন্ধ অবস্থায় রয়েছে পঞ্চায়েত দফতর। আলোমণি মাহাতো নামে এক আন্দোলনকারী বলেন, ‘‘আমার বাড়ি ভাঙা। বাড়িতে জল পড়ে। অথচ আমি বাড়ি পাইনি।’’ বালিকা দাস নামে আর এক আন্দোলনকারীর কথায়, ‘‘আমি ভিক্ষা করি। বাড়ির তালিকায় আমার নাম ছিল। কিন্তু পরে আমার পাকা বাড়ি রয়েছে বলে নাম বাদ দেওয়া হয়েছে।’’

ওই পঞ্চায়েতের প্রধান সুনীল সহিস বলেন, ‘‘গত কাল আমাদের উদ্ধার করতে এখানে বিডিও এসেছিলেন। তখন বিক্ষুব্ধদের সমস্যা শোনার জন্য তাঁদের ব্লক অফিসে ডেকেছিলেন। তার পরেও আজ পঞ্চায়েতে তালা লাগিয়ে দিয়েছেন কয়েক জন।’’

Advertisement

এ নিয়ে পুরুলিয়া ১ ব্লকের বিডিও অনিরুদ্ধ ঘোষ বলেন, ‘‘সোনাইজুড়ি গ্রাম পঞ্চায়েতের বিক্ষুব্ধরা এসেছিলেন আমার কাছে। তাঁদের সঙ্গে কথা হয়েছে। তাঁদের পূর্ণাঙ্গ তালিকা দিতে বলেছি। তারা সেটা দিলেই আমি জেলায় পাঠিয়ে দেব।’’ সমস্যা মিটে যাবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন