Coronavirus Lockdown

‘আমপান’-এর ক্ষতিপূরণের টাকা সরাসরি পৌঁছে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে

সাম্পতিক প্রাকৃতিক বিপর্যয়ে পুরুলিয়ায় প্রায় পাঁচশো বাড়ির ক্ষতি হয়েছে। যাঁদের বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাঁরা ২০ হাজার টাকা করে পাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ০৪ জুন ২০২০ ০৩:৫৯
Share:

প্রতীকী ছবি।

সাম্প্রতিক প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্ষতিপূরণের অর্থ জমা করা হবে। বুধবার পুরুলিয়ায় এক সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়েছেন রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়নপর্ষদ মন্ত্রী তথা প্রাকৃতিক বিপর্যয় সংক্রান্ত জেলা ‘টাস্ক ফোর্স’-এর সদস্য শান্তিরাম মাহাতো।

Advertisement

সাম্পতিক প্রাকৃতিক বিপর্যয়ে পুরুলিয়ায় প্রায় পাঁচশো বাড়ির ক্ষতি হয়েছে। যাঁদের বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাঁরা ২০ হাজার টাকা করে পাবেন। মন্ত্রীর আশ্বাস, ‘‘দ্রুত টাকা ছেড়ে দেওয়া হবে।’’ বাড়ি নির্মাণের জন্য আর্থিক ক্ষতিপূরণ ছাড়া, ‘মিশন নির্মল বাংলা’ প্রকল্পে শৌচালয় তৈরির জন্য ক্ষতিগ্রস্তদের অর্থ দেওয়া হবে বলে জানিয়েছেন শান্তিরামবাবু। এমনকি, বাড়ি এবং শৌচালয় নির্মাণে সংশ্লিষ্ট পরিবারগুলির জব-কার্ডধারী সদস্যেরা কাজ করলে, একশো দিনের কাজের প্রকল্পে মজুরিও দেওয়া হবে তাঁদের। শান্তিরামবাবু জানান, ক্ষতিপূরণ হিসেবে পুরুলিয়া ৯০ লক্ষ টাকা পেয়েছে।

বাড়িঘর ছাড়াও, সাম্প্রতিক ঘূর্ণিঝড় ও বৃষ্টিতে জেলায় চাষেরও ক্ষতি হয়েছে। শান্তিরামবাবু জানান, ওই বিষয় নিয়ে রাজ্য সরকারের কাছে রিপোর্ট গিয়েছে। ‘টাস্ক ফোর্স’-এর সদস্য তথা জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘যাঁদের ক্ষতি কম হয়েছে, তাঁদের সবাকে ত্রিপল দেওয়া হবে।’’

Advertisement

এ দিন বিজেপির পুরুলিয়ার জেলা সভাপতি বিদ্যাসাগর চক্রবর্তী বলেন, ‘‘রাজনৈতিক রং দেখে ক্ষতিপূরণ দেওয়া হলে, প্রতিবাদে নামব। রাজনৈতিক কর্মসূচি নেব।’’ শান্তিরামবাবুর পাল্টা বক্তব্য, ‘‘বিজেপি এই পরিস্থিতিতে অস্থির অবস্থা তৈরির চেষ্টা করছে।’’ এই প্রসঙ্গে বিদ্যাসাগরবাবুর জবাব, ‘‘আমরা রাজনীতি করছি না। প্রশাসনকে সহায়তাই করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন