cheating

মোবাইলের টাওয়ার বসানোর নামে লাখ লাখ টাকার প্রতারণা, নিমতা থেকে দুই অভিযুক্ত জালে

বাঁকুড়া সাইবার থানা সূত্রে জানা গিয়েছে, গত বছর ১৫ নভেম্বর বাঁকুড়ার ইন্দাস এলাকার ব্যবসায়ী গৌরমোহন সিংহ একটি প্রতারণার অভিযোগ দায়ের করেন। এর পর সাইবার থানার পুলিশ তদন্তে নামে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ২০:১৬
Share:

মোবাইলের টাওয়ার বসানোর নামে লাখ লাখ টাকার প্রতারণার অভিযোগে ধৃত দুই। — নিজস্ব চিত্র।

মোবাইলের টাওয়ার বসানোর নাম করে দফায় দফায় এক ব্যবসায়ীর কাছ থেকে ৩১ লক্ষর বেশি টাকা প্রতারণার অভিযোগে বেলঘরিয়া এবং নিমতা থেকে ২ জনকে গ্রেফতার করল বাঁকুড়া সাইবার থানার পুলিশ। ধৃতদের নাম দীপ্তাঞ্জন বল এবং তন্ময় সাহা। শুক্রবার রাতে ওই ২ জনকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

বাঁকুড়া সাইবার থানা সূত্রে জানা গিয়েছে, গত বছর ১৫ নভেম্বর বাঁকুড়ার ইন্দাস এলাকার ব্যবসায়ী গৌরমোহন সিংহ একটি প্রতারণার অভিযোগ দায়ের করেন। এর পর সাইবার থানার পুলিশ তদন্তে নামে। পুলিশ জানতে পারে, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে মোবাইল পরিষেবা প্রদানকারী একটি সংস্থার টাওয়ার বসানোর নাম করে ফোন করা হয় গৌরমোহনের কাছে। টাওয়ার বসালে ওই ব্যবসায়ীকে প্রতি মাসে মোটা অঙ্কের ভাড়া দেওয়ার টোপ দেওয়া হয়। ব্যবসায়ী আগ্রহ প্রকাশ করলে দফায় দফায় অনলাইনে তাঁর কাছ থেকে মোট ৩১ লক্ষ ৩৬ হাজার ৮৬ টাকা নেয় ওই প্রতারক চক্র। কিন্তু টাকা নেওয়ার পরেও মোবাইলের টাওয়ার বসানো হয়নি বলে অভিযোগ। এর পর গৌরমোহন বাঁকুড়া সাইবার থানার দ্বারস্থ হন। পুলিশ আর্থিক লেনদেনের সূত্র ধরে উত্তর চব্বিশ পরগনার একটি কল সেন্টারকে চিহ্নিত করে। সেই কল সেন্টার থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে শুক্রবার রাতে বাঁকুড়া সাইবার থানার পুলিশ বেলঘরিয়া এবং নিমতা এলাকায় হানা দিয়ে দীপ্তাঞ্জন এবং তন্ময়কে গ্রেফতার করে। তাদের কাছ থেকে ৪টি স্মার্ট ফোন এবং একটি বেসরকারি ব্যাঙ্কের চেকবুক উদ্ধার করে পুলিশ।

বাঁকুড়ার ডেপুটি পুলিশ সুপার (আইনশৃঙ্খলা) সুপ্রকাশ দাস বলেন, ‘‘এই প্রতারণা চক্রের সঙ্গে আর কেউ যুক্ত রয়েছে কি না তা তদন্ত করে দেখা হচ্ছে। পাশাপাশি এই ধরনের প্রতারণার ঘটনা এড়াতে জেলা জুড়ে ব্যাপক সচেতনতা অভিযান শুরু করা হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন