water pump

জলের পাম্প বিকল, ঘেরাও ব্লক অফিস

এলাকাবাসীর একাংশের দাবি, ওই পাঁচটি পাম্পের মধ্যে তিনটি ইতিমধ্যে বিকল হয়ে গিয়েছে। একটির জল পানের অযোগ্য। পরিস্থিতি যা দাঁড়িয়েছে, একটি মাত্র পাম্পই এখন ভরসা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ০৭:৫৪
Share:

ব্লক অফিসের গেটে বসে বিক্ষোভকারী মহিলারা। নিজস্ব চিত্র

পানীয় জলের দাবিতে ব্লক কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ দেখালেন পুরুলিয়া ১ ব্লকের কোটলুই গ্রামের বাসিন্দাদের একাংশ। তাঁদের অভিযোগ, পঞ্চায়েত প্রতিনিধি থেকে শুরু করে প্রশাসনের বিভিন্ন স্তরে একাধিক বার জলের সমস্যার কথা লিখিত ভাবে জানানো হলেওকোনও পদক্ষেপ হয়নি। গ্রামের একমাত্র পুকুরটির সংস্কারও দাবি তুলেছেন তাঁরা।

Advertisement

সোমবার দুপুরে গ্রামের একশোর বেশি মহিলা ব্লক কার্যালয়ে এসে বিক্ষোভ দেখাতে শুরু করেন। বিক্ষোভকারীদের মধ্যে রূপালি রক্ষিত, মাধুরী সেন, কল্যাণী সেন, মৌসুমি রক্ষিতদের মতো অনেকেরই দাবি, প্রশাসনকে অবিলম্বে গ্রামে পানীয় জলের ব্যবস্থা করতে হবে। আগে গ্রাম সংলগ্ন কংসাবতী নদী থেকে তাঁরা পানীয় জল সংগ্রহ করতেন। তবে কিছু দিন আগে সৌরচালিত পাম্প বসানো হয়েছে এলাকায়। তাতে পানীয় জলের সমস্যা খানিকটা মিটেছিল।

তবে এলাকাবাসীর একাংশের দাবি, ওই পাঁচটি পাম্পের মধ্যে তিনটি ইতিমধ্যে বিকল হয়ে গিয়েছে। একটির জল পানের অযোগ্য। পরিস্থিতি যা দাঁড়িয়েছে, একটি মাত্র পাম্পই এখন ভরসা। বিক্ষোভকারীরা বলেন, ‘‘বাধ্য হয়েই আধ কিলোমিটার দূরে কংসাবতী নদী থেকে পানীয় জল সংগ্রহ করতে হচ্ছে। তবে নির্বিচারে বালি তোলার ফলে নদীর বুকে আর বালির লেশমাত্র নেই। মাটি বেরিয়ে গিয়েছে। তাতে আবার অনেক জায়গায় ঘাসও গজিয়েছে। এক কোমর খুঁড়ে বড় জোর এক বালতি জল মেলে। কোথা থেকে জল পাব এখন?’’

Advertisement

দীর্ঘদিন ধরে গ্রামের একমাত্র পুকুরটিরও সংস্কার হয়নি বলে এ দিন অভিযোগ করেন বিক্ষোভকারীরা। বড়বাঁধ নামে ওই পুকুরটি গ্রামের হাজার চারেক মানুষের ভরসা। এখন সেটি কচুরিপানায় ভরে গিয়েছে। পুকুর সংস্কারের কথা বার বার জানানো হলেও সুরাহা হয়নি, দাবি বিক্ষোভকারীদের।

গ্রামের এক মহিলা বলেন, ‘‘প্রশাসন বলছে ২০২৪-র মধ্যে পানীয় জলের সমস্যার স্থায়ী সমাধান হবে। তত দিন কি হাওয়া খাব আমরা?’’ এক প্রৌঢ়ার আবার ক্ষোভের সুরে বলেন, ‘‘গ্রামে ভোট চাইতে এলে তাড়িয়ে দেব সবাইকে।’’ ওই গ্রামের পঞ্চায়েত সদস্য গুহিরাম মাঝি বলেন, ‘‘পঞ্চায়েতকে বিষয়টি বারবার বলেছি। কিন্তু সুরাহা হয়নি। তাই আমিও গ্রামবাসীর সঙ্গে আন্দোলনে যোগ দিয়েছি।’’

বিডিও (পুরুলিয়া ১) অনিরুদ্ধ ঘোষ বলেন, ‘‘পানীয় জলের জন্য গ্রামে একাধিক সৌরচালিত পাম্প রয়েছে। সেগুলি যে বিকল হয়ে গিয়েছে, তা গ্রামবাসী আমাদের জানাননি। পাম্পগুলি সারানো হবে। পুকুরের মালিকপক্ষ লিখিত ভাবে জানালে সেটির সংস্কার হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন