India: The Modi Question

মোদীকে নিয়ে তথ্যচিত্র বিতর্কে বিশ্বভারতীও! ২ কেন্দ্রীয় মন্ত্রীর উপস্থিতিতে উত্তেজনা

বিবিসির তথ্যচিত্রের প্রদর্শন নিয়ে আগে বিতর্কে জড়িয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, দিল্লি বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেই তালিকায় নয়া সংযোজন বিশ্বভারতীও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪৮
Share:

বিবিসির তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন’ প্রদর্শন করতে দেওয়া হল না বিশ্বভারতীতে। ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন’ প্রদর্শন করতে দেওয়া হল না রাজ্যের একমাত্র কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতীতে। ২০০২ সালের গুজরাত হিংসা নিয়ে তৈরি ওই তথ্যচিত্র বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় চত্বরে প্রদর্শনের কর্মসূচি নিয়েছিলেন পড়ুয়াদের একাংশ। সব প্রস্তুতিও নেওয়া হয়। কিন্তু শেষ মুহূর্তে প্রদর্শনী বন্ধ করে দেন বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীরা। বিবিসির তথ্যচিত্রের প্রদর্শন নিয়ে আগে বিতর্কে জড়িয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, দিল্লি বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেই তালিকায় নয়া সংযোজন বিশ্বভারতীও।

Advertisement

রাত পোহালেই শুক্রবার বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য ইতিমধ্যেই শান্তিনিকেতনে পৌঁছে গিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ও কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। তার মধ্যেই তথ্যচিত্রের প্রদর্শনী বন্ধ করে দেওয়া নিয়ে উত্তেজনা ছড়াল বিশ্বভারতীতে। পড়ুয়াদের একাংশ বিক্ষোভ দেখান রতনপল্লির মাঠে।

বিক্ষোভকারীদের বক্তব্য, কর্তৃপক্ষ সব রকম ভাবে চেষ্টা চালিয়েছে তথ্যচিত্রের প্রদর্শনী বন্ধ করার। তাঁদের এক জনের কথায়, ‘‘বিশ্বভারতীর নিরাপত্তা কর্মীরা বন্ধ করে দিল! তবে আগামী দিনে আমরা এই তথ্যচিত্র দেখাবই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন