নির্বাচনী বিধিভঙ্গের তিরে বিদ্ধ কংগ্রেস-তৃণমূল

ভোটারদের প্রভাবিত করতে সরকারি প্রকল্পে বাড়ি তৈরি করে দেওয়ার জন্য জমির নথি সংগ্রহ করছেন তৃণমূলের কর্মীরা। বিজেপির যুব শাখার এই অভিযোগের তদন্ত করে তৃণমূলের কাশীপুর ব্লক সভাপতি তথা বিধায়ককে ‘শো-কজ’ করল প্রশাসন। মঙ্গলবার কাশীপুরের বিডিও তৃণমূলের ব্লক সভাপতি স্বপন বেলথরিয়াকে কারণ দর্শানোর ওই নোটিশ পাঠান।

Advertisement

শুভ্রপ্রকাশ মণ্ডল

আদ্রা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৪ ০০:১৩
Share:

আদ্রা স্টেশনের কাছে এই হোর্ডিং টাঙিয়ে শো-কজের চিঠি পেল কংগ্রেস। বুধবার বিকেলে। —নিজস্ব চিত্র।

ভোটারদের প্রভাবিত করতে সরকারি প্রকল্পে বাড়ি তৈরি করে দেওয়ার জন্য জমির নথি সংগ্রহ করছেন তৃণমূলের কর্মীরা। বিজেপির যুব শাখার এই অভিযোগের তদন্ত করে তৃণমূলের কাশীপুর ব্লক সভাপতি তথা বিধায়ককে ‘শো-কজ’ করল প্রশাসন। মঙ্গলবার কাশীপুরের বিডিও তৃণমূলের ব্লক সভাপতি স্বপন বেলথরিয়াকে কারণ দর্শানোর ওই নোটিশ পাঠান। যদিও তিনি ওই অভিযোগ মানতে চাননি। আবার আদ্রায় রেলের জমিতে পুরুলিয়া লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নেপাল মাহাতোর ছবি-সহ ফ্লেক্স টাঙানোয় তৃণমূলের অভিযোগের ভিত্তিতে তাঁকেও শো-কজ করেছেন কাশীপুরের বিডিও। কংগ্রেসের তরফে ওই ফ্লেক্স দ্রুত সরিয়ে নেওয়া হবে বলে জানানো হয়েছে।

Advertisement

প্রশাসন সূত্রে জানা দিয়েছে, বিজেপি-র যুব শাখা ‘ভারতীয় জনতা যুব মোর্চা’-র কাশীপুরের ব্লক সভাপতি স্বপন চৌধুরী এক সপ্তাহ আগে পুরুলিয়ার জেলাশাসক তথা জেলার মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে তৃণমূলের বিরুদ্ধে ওই অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, “বাড়ি তৈরির কয়েকটি সরকারি প্রকল্পে উপভোক্তাদের নামের তালিকা নিয়ে তৃণমূলের কর্মীরা কাশীপুর ব্লক এলাকায় ঘুরছেন। তাঁরা উপভোক্তাদের কাছে থেকে বাড়ি তৈরি করে দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়ে জমির নথি সংগ্রহ করছিলেন। ঘটনাটি নির্বাচনী বিধিভঙ্গের সামিল হওয়ায় আমরা জেলা প্রশাসনকে জানিয়েছি।”

প্রশাসনের পাঠানো শো-কজ নোটিশে উল্লেখ করা হয়েছে, তদন্তে দেখা গিয়েছে টাড়া এলাকার ভিমডি গ্রামের তৃণমূল কর্মী জনৈক বাসু মণ্ডল সরকারি প্রকল্পে বাড়ি তৈরির জন্য উপভোক্তাদের কাছ থেকে প্রয়োজনীয় নথি সংগ্রহ করছেন। নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরে এই ঘটনা ভোটারদের প্রভাবিত করতে পারে এবং এতে আদর্শ আচরণবিধি ভঙ্গ হয়েছে। কাশীপুরের বিডিও তপন ঘোষাল বলেন, “অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করার পরে তৃণমূলের ব্লক সভাপতিকে শো-কজ করা হয়েছে।” তবে বিধায়কের দাবি, তারা কখনই প্রলোভন দিয়ে ভোট চান না। তাঁর দাবি, “আমার নির্বাচনী এলাকায় ২৫০০ নতুন বাড়ি তৈরির প্রকল্প অনুমোদিত হয়েছে। নির্বাচনের আগেই প্রাথমিক কাজ শুরু হয়েছিল। তবে নির্বাচন ঘোষণার পরে সেই প্রক্রিয়া বন্ধ রয়েছে। ফলে ভোটারদের প্রভাবিত করতে আমাদের কর্মীদের বিরুদ্ধে প্রলোভন দেওয়ার অভিযোগ ঠিক নয়। তবে প্রশাসন যখন কারণ জানতে চেয়েছে, দ্রুত জবাব দেব।”

Advertisement

অন্য দিকে, আদ্রায় নর্থ বুকিং কাউন্টারের পাশে রেলের জমিতে পুরুলিয়া লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নেপাল মাহাতোকে ভোট দেওয়ার আবেদন জানিয়ে ফ্লেক্স টাঙানোর ঘটনায় প্রশাসনের কাছে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ জানিয়েছে তৃণমূল। কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথরিয়ার দাবি, “সরকারি জায়গায় নির্বাচনী প্রচার করা যাবে না। কিন্তু কংগ্রেস প্রার্থী তা মানেননি। আমরা প্রশাসনের কাছে অভিযোগ জনিয়েছে।” রঘুনাথপুরের মহকুমাশাসক সুরেন্দ্রকুমার মিনা বলেন, “অভিযোগের প্রেক্ষিতে ইতিমধ্যেই কাশীপুরের বিডিও কংগ্রেস প্রার্থীকে শো-কজের নোটিশ পাঠিয়ে ফ্লেক্সটি খুলে ফেলতে নির্দেশ দিয়েছেন। তা না মানা হলে প্রশাসনই ফ্লেক্সটি খুলে প্রার্থীর কাছে ওই খরচ চাইবে।” জেলা কংগ্রেসের সহ-সভাপতি রথীন্দ্রনাথ মাহাতো বলেন, “স্থানীয় স্তরে কিছু কর্মী ফ্লেক্সটি ওই জায়গায় টাঙিয়ে ফেলেছে। ওটা খুলে ফেলতে বলা হচ্ছে।” বুধবার রাতে দেখা যায়, কংগ্রেস কর্মীরা রেলের জমি থেকে ওই ফ্লেক্সটি সরিয়ে নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন