Kolkata Airport

Californium: তেজস্ক্রিয় মৌল উদ্ধার কলকাতা বিমানবন্দর চত্বরে, দাম ৪,২৫৮ কোটি টাকা, ধৃত ২

সিআইডির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, পাথরগুলি ছাই রঙের। সেগুলি অন্ধকারেও ঝলমল করছে। ক্যালিফোর্নিয়াম বিশ্বের অন্যতম তেজষ্ক্রিয় মৌল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৪:০০
Share:

সিআইডির উদ্ধার করা পাথর। যা তেজস্ক্রিয় মৌল বলে অনুমান তদন্তকারীদের। নিজস্ব চিত্র।

কলকাতা বিমানবন্দর চত্বরের সামনে থেকে চারটি উজ্জ্বল পাথরের মতো মৌল উদ্ধার করেছে সিআইডি। সন্দেহ, সেগুলি শক্তিশালী তেজস্ত্রিয় মৌল ক্যালিফোর্নিয়াম। যার এক গ্রামের দাম ১৭ কোটি টাকা। এয়ারপোর্টের কাছে যে পরিমাণ ক্যালিফোর্নিয়াম পাওয়া গিয়েছে, হিসেব করে দেখা যাচ্ছে, তার আনুমানিক দাম ৪ হাজার ২৫৮ কোটি ৫০ লক্ষ টাকা।

চারটি ক্যালিফোর্নিয়ামের টুকরোর মোট ওজন ২৫০.৫ গ্রাম। সিআইডি জানিয়েছে, পাথরের মতো দেখতে ওই তেজস্ক্রিয় পদার্থ যাঁদের কাছে পাওয়া গিয়েছে তাঁরা দু’জনেই হুগলি জেলার বাসিন্দা। এক জনের নাম শৈলেন কর্মকার। বাড়ি সিঙ্গুরে। আরেক জনের বাড়ি পোলবায়। নাম অসিত ঘোষ। কলকাতা বিমানবন্দরের সামনে বৃহস্পতিবার সকালেই গ্রেফতার করা হয় দুই যুবককে। পরে দুপুরে তাঁদের ব্যারাকপুরে আদালতে তোলা হয়।। তদন্তকারীরা জানিয়েছেন, ধৃত দুই যুবককে জিজ্ঞাসাবাদ করেই ক্যালিফোর্নিয়ামের কথা জানতে পারেন তাঁরা। আপাতত তেজস্ক্রিয় মৌলের টুকরোগুলি বাজেয়াপ্ত করা হয়েছে। সেগুলি সত্যিই তেজস্ত্রিয় মৌল ক্যালিফোর্নিয়াম কি না, তা জানতে গবেষণাগারে পাঠানো হচ্ছে।

Advertisement

গ্রাফিক— শৌভিক দেবনাথ

সিআইডির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, পাথরগুলি ছাই রঙের। সেগুলি অন্ধকারেও ঝলমল করছে। ক্যালিফোর্নিয়াম বিশ্বের অন্যতম দামি তেজস্ক্রিয় মৌল। ক্যানসারের চিকিৎসায় এর ব্যবহার হয়। এমনকি বিস্ফোরক চিহ্নিত করে যে যন্ত্র, তাতেও কাজে লাগে ক্যালিফোর্নিয়াম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন