Indian Railways

Indian Railways: লোকাল ট্রেন চালাতে তৈরি রেল, মুম্বইয়ে শুরু বৃহস্পতিবার, বাংলায় কবে থেকে

লোকাল ট্রেনকে এই রাজ্যেরও লাইফলাইন বলা যায়। প্রতি দিন লক্ষ লক্ষ মানুষ হাওড়া ও শিয়ালদহ শাখা দিয়ে যাতায়াত করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ১৮:৫৯
Share:

বৃহস্পতিবার থেকেই মুম্বইতে স্বাভাবিক নিয়মে চলবে লোকাল ট্রেন। ফাইল চিত্র

বৃহস্পতিবার থেকে লোকাল ট্রেন চলাচল স্বাভাবিক হচ্ছে মুম্বইয়ে। করোনা পরিস্থিতির আগের অবস্থায় লোকাল ট্রেন পরিষেবা নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যে এবং পশ্চিম রেল। লোকাল ট্রেনকে মুম্বইয়ের লাইফলাইন বলা হয়। বৃহস্পতিবার থেকে মধ্যে রেল ১,৭৭৪টি এবং পশ্চিম রেল ১,৩৬৭টি লোকাল ট্রেন চালাবে।

Advertisement

লোকাল ট্রেনকে এই রাজ্যেরও লাইফলাইন বলা যায়। প্রতি দিন লক্ষ লক্ষ মানুষ হাওড়া ও শিয়ালদহ শাখা দিয়ে যাতায়াত করেন। পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে বাংলাতেও তারা লোকাল ট্রেন চালানোর জন্য তৈরি। রাজ্য সরকার বিধি নিষেধ তুলে নিলেই যাতে লোকাল পরিষেবা স্বাভাবিক করা যায় তার প্রস্তুতি রাখা হয়েছে। এ প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘‘গত মে মাস থেকে রাজ্য সরকারের নির্দেশেই লোকাল ট্রেন চলাচলে নিয়ন্ত্রণ রয়েছে। সব লোকাল ট্রেন চালু না করা গেলে ভিড় কমবে না। যাত্রীদের সামাজিক দূরত্ব রক্ষাও সম্ভব নয়। কিন্তু সেটা আমাদের হাতে নয়। রাজ্য সরকারের অনুমতি প্রয়োজন। যে কোনও দিন অনুমতি পেলেই সব শাখায় পুরো মাত্রায় লোকাল ট্রেন চালাতে তৈরি রেল।’’ একই সঙ্গে তিনি বলেন, ‘‘সব লোকাল ট্রেন চালু হয়ে গেলেও রেলের পক্ষ থেকে সাধারণ মানুষের কাছে আর্জি থাকবে যাতে কেউ যেন খুব জরুরি কারণ ছাড়া ট্রেন সফর না করেন।’’

এখন সব শাখাতেই কিছু কিছু স্পেশাল ট্রেন চালাচ্ছে রেল। সাম্প্রতিক কালে তার সংখ্যাও বাড়ানো হয়েছে। কিন্তু কবে থেকে স্বাভাবিক হবে রেলযাত্রা তা নিয়ে এখনও কিছু বলা যাচ্ছে না। অক্টোবর মাস পর্যন্ত বিধি নিষেধ জারি রয়েছে রাজ্য সরকারের পক্ষে। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নভেম্বরের মাঝামাঝি সময়ে রাজ্যে স্কুল-কলেজ খোলা হবে। আর সেই ঘোষণার পরেই রেলকর্তারা আশা করছেন নভেম্বরের গোড়ার দিকেই ট্রেন চলাচল স্বাভাবিক করার জন্য রাজ্য সরকারের ছাড়পত্র মিলবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন