Kolkata Weather

সিকিম থেকে বিস্তৃত নিম্নচাপ, আবার বৃষ্টি হতে পারে কলকাতায়! কবে কতটা বর্ষণ?

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিনে তাপমাত্রা বৃদ্ধি পাবে। তবে নিম্নচাপ অক্ষরেখার কারণে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে কোথাও কোথাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১২:৪৭
Share:

নিম্নচাপ অক্ষরেখার কারণে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস। ফাইল চিত্র।

কলকাতায় আবার বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। নিম্নচাপ অক্ষরেখার কারণে কলকাতার পাশাপাশি ভিজতে পারে দক্ষিণবঙ্গের আরও কয়েকটি জেলা। উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে সিকিম থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়েই গিয়েছে। তাই বাংলায় আবার বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। রবিবার এবং সোমবার বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়।

দু’দিন বৃষ্টি হলেও তার পর থেকে আবার তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। নতুন করে ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। সেই সঙ্গে বৃষ্টির সম্ভাবনাও কমে আসবে আগামী কয়েক দিনে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার কলকাতায় সারা দিন আকাশ মূলত আংশিক মেঘলা থাকবে। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। সোমবারও আবহাওয়া প্রায়ই একই রকম থাকার সম্ভাবনা। তাপমাত্রা বৃদ্ধি পাবে মঙ্গলবার থেকে। রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের ক্ষেত্রে আলিপুর জানিয়েছে, রবি ও সোমবার বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে ঝড়বৃষ্টি হতে পারে মঙ্গলবার থেকে। তার পর বুধবার থেকে কোচবিহার, আলিপুরদুয়ার, মালদহ-সহ উত্তরের বাকি জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও সার্বিক ভাবে রাজ্যে তাপমাত্রা বৃদ্ধি পাবে আগামী কয়েক দিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন