Kolkata Weather Today

গরম গায়েব কলকাতায়! পারদ নামল স্বাভাবিকের নীচে, মঙ্গলবারও কি ঝড়বৃষ্টি হবে?

সোমবারের বৃষ্টির পর কলকাতায় অনেকটা পারদ পতন ঘটেছে। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ০৯:৫২
Share:

আগামী তিন দিন তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। প্রতীকী ছবি।

বহু কাঙ্ক্ষিত বৃষ্টিতে ভেজার পরই কলকাতায় সেই অস্বস্তিকর গরম গায়েব। এক ধাক্কায় অনেকটা নামল পারদ। গত সপ্তাহে এই সময় দহনজ্বালায় জ্বলছিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। সপ্তাহ ঘুরতেই আবহাওয়ার ভোল বদল। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবারও দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে।

Advertisement

মঙ্গলবার সকাল থেকেই স্বস্তিদায়ক আবহাওয়া। ভোরের দিকে ঠান্ডা ভাবও মালুম হয়েছে। এমনকি, ফ্যান পর্যন্ত চালাতে হয়নি কোথাও। যদিও সকাল থেকেই রোদ ঝলমলে আকাশ মহানগরে। তবে বেলা গড়ালেও গলদঘর্ম অবস্থা হওয়ার সম্ভাবনা ক্ষীণ। সোমবারের বৃষ্টির পর কলকাতায় অনেকটা পারদ পতন ঘটেছে। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। মঙ্গলবারও শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রির আশপাশে। অথচ, গত সপ্তাহে এই সময় কলকাতার পারদ ৪০ ডিগ্রির ঘরে পৌঁছে গিয়েছিল।

আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত আর তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই। আগামী ৩ দিন তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে তার পর থেকে সর্বোচ্চ তাপমাত্রা আবার ২-৩ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে।

Advertisement

মঙ্গলবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে বইতে পারে দমকা হাওয়া। আগামী ২৯ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বর্ষণ চলবে। মঙ্গলবার উত্তরের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন