নজরে লোকসভা, দায়িত্ব বাড়ল অভিষেক-শুভেন্দুর

মাস কয়েক আগে হাওড়ার ডুমুরজলায় দলীয় সমাবেশে মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূলের ‘উত্তরাধিকারী’ হিসেবে এক বন্ধনীতে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারীর নাম ঘোষণা করেছিলেন। তাঁর সেই ঘোষণার বাস্তবায়নের ইঙ্গিত কিছুটা হলেও স্পষ্ট হল শুক্রবার তৃণমূল ভবনের বৈঠকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৮ ০২:১৪
Share:

জুটি: সংগঠনে দায়িত্ব বাড়ল শুভেন্দু অধিকারী ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। ফাইল চিত্র

মাস কয়েক আগে হাওড়ার ডুমুরজলায় দলীয় সমাবেশে মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূলের ‘উত্তরাধিকারী’ হিসেবে এক বন্ধনীতে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারীর নাম ঘোষণা করেছিলেন। তাঁর সেই ঘোষণার বাস্তবায়নের ইঙ্গিত কিছুটা হলেও স্পষ্ট হল শুক্রবার তৃণমূল ভবনের বৈঠকে।

Advertisement

বেশ কিছুদিন ধরেই রাজ্যে শাসক দলের জেলাওয়াড়ি দায়িত্বের পরিসরে শুভেন্দু, অভিষেকের গুরুত্ব বাড়ছিল। এ দিন দলীয় বৈঠকে সাংগঠনিক ক্ষেত্রে তাঁদের সেই দায়িত্বের পরিধি আরও বাড়িয়ে দিলেন মমতা। বাড়তি তিনটি জেলার দায়িত্ব দেওয়া হল শুভেন্দুকে— নদিয়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর। অভিষেকের হাতে বাড়তি এল দক্ষিণ ২৪ পরগনা এবং কোচবিহার।

জানুয়ারিতে মমতার ব্রিগেড সমাবেশের জন্য গঠিত প্রচার কমিটির মূল দায়িত্বও দেওয়া হল শুভেন্দু, অভিষেককেই। আহ্বায়ক হলেন শুভেন্দু, সহ-আহ্বায়ক শুভেন্দু। পর্যবেক্ষকদের অনেকের মতে, তৃণমূলের অন্দরে ‘ভারসাম্য’ রক্ষার ক্ষেত্রে শুভেন্দু-অভিষেক জুটি এক তাৎপর্যপূর্ণ পদক্ষেপ।

Advertisement

দক্ষিণ ২৪ পরগনার জেলা রাজনীতিতে শোভন চট্টোপাধ্যায়ের কাজের ভার কিছুদিন ধরেই কমিয়ে দেওয়া হচ্ছিল। তিনি কাগজে-কলমে তিনি জেলা সভাপতি থাকলেও পঞ্চায়েত ভোটে জেলার কাজকর্ম অনেকটাই চলে গিয়েছিল রাজ্যসভার নতুন সাংসদ শুভাশিস চক্রবর্তীর হাতে। শুক্রবারের বৈঠক থেকে শোভনকে পাকাপাকি ভাবে জেলা সভাপতির দায়িত্ব থেকে সরিয়ে আনা হল শুভাশিসকে। ওই জেলার পর্যবেক্ষকের দায়িত্ব আনা হল ফিরহাদ হাকিমকে। তাঁর সঙ্গে থাকবেন অভিষেক। মমতা অবশ্য জানিয়েছেন, শোভন আগের মতোই জেলার কাজ করবেন। তাঁকে জেলা সভাপতির দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া প্রসঙ্গে বৈঠকে তৃণমূল নেত্রীর ব্যাখ্যা, মন্ত্রী হিসেবে বিভিন্ন দফতর ও মেয়র হিসেবে পুরসভার অনেক দায়িত্ব সামলাতে হয় শোভনকে। সে কারণেই তাঁর কাজের চাপ কমানো হচ্ছে।

নদিয়ায় এখন তৃণমূলের পর্যবেক্ষক দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গে দায়িত্ব পেলেন শুভেন্দু। এমনকী, ওই জেলার কৃষ্ণনগর লোকসভার দায়িত্বও শুভেন্দুকে দিলেন মমতা। ঝাড়গ্রামে পঞ্চায়েত ভোটে তৃণমূল ধাক্কা খাওয়ার পরে পার্থবাবুকে সেখানকার ভার দেওয়া হয়। এ বার শুভেন্দুকেও পার্থবাবুর সঙ্গে সেখানে যুক্ত করা হল। পশ্চিম মেদিনীপুরেও দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সীর সঙ্গে এখন থেকে থাকবেন শুভেন্দু। কোচবিহারেও বক্সীর সঙ্গে এখন থেকে অভিষেক থাকবেন বলে মমতা জানান। দক্ষিণ দিনাজপুরে বক্সীর পাশাপাশি দায়িত্ব পেলেন ফিরহাদ।

ভিন্‌ রাজ্যের ক্ষেত্রে ত্রিপুরায় কেন সংগঠনের প্রসার নেই, তা নিয়ে বৈঠকের ভিতরে ভারপ্রাপ্ত সব্যসাচী দত্তকে ভর্ৎসনা করে মমতা বলেন, সংগঠন বাড়াতে না পারলে বলে দাও। আমি দেখে নেব। ঝাড়খণ্ডের জন্য একই কথা বলেন অর্জুন সিংহকেও। কোচবিহারে জেলা পরিষদ গঠন নিয়ে দলের স্থানীয় নেতা জলিল আহমেদকে সতর্ক করে মমতা বলেন, দলে ০.১ শতাংশ বেইমান আছে। আর অনেকে টিকিট আর পদ না পেয়ে ক্ষুব্ধ, তাঁদের জায়গা করে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন