Meat

ফিরল ভাগাড় আতঙ্ক, ফের রাতের অন্ধকারে হোটেল, রেস্তরাঁয় পৌঁছে যাচ্ছে মরা পশুর মাংস

কয়েকমাস আগে বজবজে পচা মাংস পাচারের বিষয়টি সামনে আসে। তার পর এক এক করে জানা যায়, এই চক্র রাজ্যের সীমানা ছাড়িয়ে প্রতিবেশি দেশেও সক্রিয় রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৮ ১৪:১৪
Share:

দেগঙ্গায় উদ্ধার হওয়া পচা মাংস।—নিজস্ব চিত্র।

রাজ্যে আবার ফিরল ভাগাড়-আতঙ্ক! এবার উত্তর ২৪ পরগনার দেগঙ্গায় পাচারের আগে ধরা পড়ল গাড়ি ভর্তি মৃত পশুর পচা মাংস। পুলিশ-প্রশাসন অন্ধকারে থাকলেও, স্থানীয় বাসিন্দাদের উদ্যোগেই বিষয়টি নতুন করে সামনে এসেছে।

Advertisement

দেগঙ্গার মণ্ডলগাঁতি এলাকায় রাতের অন্ধকারে ভাগাড়ে ফেলে দেওয়া পশুর মাংস কাটা হত পাঁচিল ঘেরা একটি নির্জন জায়গায়। পরে সেখান থেকে ম্যাটাডর করে ছোট ছোট টুকরো করা মাংস হোটেল, রেস্তরাঁয় পাচার করে দেওয়া হত। কলকাতার রেস্তরাঁগুলিও রয়েছে সেই তালিকায়।

ওই এলাকায় কিছু একটা হচ্ছে, তা বুঝতে পেরেছিলেন স্থানীয় বাসিন্দারা। কয়েকদিন ধরে নজর রাখছিলেন তাঁরা। অবশেষে সোমবার রাতে হাতেনাতে ধরা পড়ল গাড়ি ভর্তি ভাগাড়ের মাংস। মধ্যমগ্রাম, কলকাতার বিভিন্ন হোটেলে এই মাংস পৌঁছে দেওয়া হত বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। জালে পড়েছে এক অভিযুক্তও। বাকিরা পলাতক।

Advertisement

আরও পড়ুন: না জানিয়ে গৃহবধূকে পর্নোগ্রাফিক হোয়াটসঅ্যাপ গ্রুপে ‘অ্যাড’! গ্রেফতার এ রাজ্যের বাসিন্দা ‘অ্যাডমিন’​

এই চক্রের মূল মাথা টিটাগড়ের বাসিন্দা ইকবাল আনসারি। ইকবালের খোঁজে তল্লাশি শুরু করেছে দেগঙ্গা থানার পুলিশ

স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের ঢিলেঢালা নজরদারির কারণেই ফের সক্রিয় হয়ে উঠেছেন অসাধু ব্যবসায়ীরা। ভাগাড়-কাণ্ড সামনে আসার পর বেশ কিছুদিন এই কারবার বন্ধ হয়ে গিয়েছিল। দেগঙ্গার ঘটনা সামনে আসার পর, প্রশ্ন উঠতে শুরু করেছে, আবার কি তাহলে রাজ্যজুড়ে ভাগাড়ের কারবার শুরু হল।

কী ভাবে জানা গেল?

মণ্ডলগাঁথিতে একটি পাঁচিল ঘেরা জায়গায় রাতের অন্ধকারে ম্যাটাডর ঢুকতে দেখতেন স্থানীয় বাসিন্দারা। সেখানে কয়েকটি ঘরও ছিল। সম্প্রতি দুর্গন্ধ বেরতে থাকায় সন্দেহ হয় তাঁদের। বিষয়টি সামনে আসার পর জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনার বিভিন্ন ভাগাড় থেকে মরা পশু এনে, কষাইকে দিয়ে মাংস কাটা হত। শুক্রবারই এক শ্রমিককে চারশো টাকা রোজ দিয়ে কাজে আনা হয়েছিল। রাতে ওই ব্যক্তিকেই পুলিশ পাকড়াও করেছে। জিজ্ঞাসাবদও চলেছে।

আরও পড়ুন: ভোরবেলা বারাসতের রাস্তায় মাথা থেঁতলানো ব্যবসায়ীর দেহ​

কয়েকমাস আগে বজবজে পচা মাংস পাচারের বিষয়টি সামনে আসে। তার পর এক এক করে জানা যায়, এই চক্র রাজ্যের সীমানা ছাড়িয়ে প্রতিবেশি দেশেও সক্রিয় রয়েছে। বেশ কয়েকজন ধরা পড়ার পর ধামা চাপা পড়ে গিয়েছিল। তবে তলে তলে যে ফের সক্রিয় হয়ে উঠেছে মৃত পশু পাচারকারবারীরা, তা টের পায়নি পুলিশ-প্রশাসনের কর্তা ব্যক্তিরা।

হোটেল, রেস্তরাঁয় মৃত পশুর পচা মাংস পাচারের ঘটনা সামনে আসার পর, রেস্তরাঁয় গিয়ে রসনা তৃপ্তির কথা প্রায় ভুলেই গিয়েছিলেন অনেকে। সেই আতঙ্ক এখনও রয়েছে। ফের একবার দেগঙ্গায় ভাগাড় কাণ্ড সামনে আসার পর খোঁজ নিতে শুরু করেছেন প্রশাসনিক কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন