Congress

KMC Election 2021: কলকাতায় হাতের দুর্গ রক্ষাই লক্ষ্য পাঠকের, অল্পেই সন্তুষ্ট থাকতে রাজি ৪৫-এর সন্তোষ

বর্তমানে কলকাতা পুরসভায় মাত্র দু’টি ওয়ার্ডে কাউন্সিলর রয়েছে কংগ্রেসের। একটি ৪৫ নম্বর, অন্যটি ২৯ নম্বর ওয়ার্ড।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১৯:৫৫
Share:

২০০৫ সাল থেকে টানা তিনবার ৪৫ নম্বর ওয়ার্ড থেকে জয়ী হয়েছেন কংগ্রেসের সন্তোষ পাঠক।

রাজ্য রাজনীতিতে ঘোর দুঃসময় কংগ্রেসের। বিধানসভা ভোটে শূন্য হাতে ফিরতে হয়েছে তাদের। এ বার পুরভোটেও যাতে তার পুনরাবৃত্তি না হয়, সেই লক্ষ্যেই লড়ছেন ৪৫ নম্বর ওয়ার্ডের কংগ্রেসপ্রার্থী সন্তোষ পাঠক। ২০২১ সালের বিধানসভা ভোটে চৌরঙ্গী কেন্দ্রে প্রার্থী বামফ্রন্ট এবং আইএসএফের সমর্থনে কংগ্রেসের প্রার্থী হয়েছিলেন তিনি। সার্বিক লড়াই তৃতীয় স্থানে শেষ করলেও, একমাত্র ৪৫ নম্বর ওয়ার্ডে এক হাজারের কিছু ভোটে এগিয়েছিলেন সন্তোষ।

Advertisement

বিধানসভা নির্বাচনে নিজের ওয়ার্ডে এগিয়ে থাকাটা কাউন্সিলর হিসেবে সন্তোষের জনপ্রিয়তার প্রমাণ বলেই দাবি করছেন কংগ্রেস নেতা অমিতাভ চক্রবর্তী। ঘোষিত ভাবে কলকাতা পুরভোটে জোট হয়নি বাম-কংগ্রেসের। কিন্তু সন্তোষের বিরুদ্ধে প্রার্থী দেয়নি আলিমুদ্দিন স্ট্রিট। বরং, তাঁর স্বপক্ষে মিছিল করে নিজেদের প্রত্যক্ষ সমর্থনের কথা প্রকাশ্যেই জানিয়েছেন স্থানীয় সিপিএম নেতা, কর্মীরা। আর এমন ঘটনায়, সিপিএমের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছেন ৪৫ নম্বর ওয়ার্ডের কংগ্রেস প্রার্থী। সন্তোষের কথায়, ‘‘জোট না হলেও, এই ওয়ার্ডে আমার হয়ে সিপিএম নেতারা যেভাবে সমর্থন উজাড় করে দিচ্ছেন। তাতে আমি কৃতজ্ঞ। আমার লক্ষ্য এই ওয়ার্ডে তাঁদের সমর্থন নিয়ে জয়লাভ করে ধর্মনিরপেক্ষ শক্তির হাত মজবুত করা।’’

২০০৫ সাল থেকে টানা তিনবার ৪৫ নম্বর ওয়ার্ড থেকে জয়ী হয়েছেন কংগ্রেসের সন্তোষ । গত পুরভোটের ফল অনুযায়ী, কলকাতা পুরসভায় মাত্র দু’টি ওয়ার্ডে কাউন্সিলর রয়েছে কংগ্রেসের। ৪৫ নম্বর ওয়ার্ডে সন্তোষ ছাড়াও রয়েছেন ২৯ নম্বর ওয়ার্ডের প্রকাশ উপাধ্যায়। সন্তোষের বিরুদ্ধে সিপিএম প্রার্থী না দিলেও, প্রকাশের বিরুদ্ধে রয়েছে বামফ্রন্ট সমর্থিত ফরওয়ার্ড ব্লক প্রার্থী।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন