সারদার চার্জশিটে নাম থাকছে মদন, সৃঞ্জয়ের

সারদা রিয়েলটি মামলায় সাপ্লিমেন্টারি (পরিপূরক) চার্জশিট জমা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে সিবিআই। কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা সূত্রের খবর, পরিপূরক চার্জশিটে থাকছে মদন মিত্র, সৃঞ্জয় বসু, সারদার আইনি পরামর্শদাতা নরেশ বালোড়িয়া, শিবনারায়ণ দাস এবং কুণাল ঘোষের নাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৩১
Share:

ইডি-র দফতরে অসমের প্রাক্তন মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার স্ত্রী রিনিকি ভুঁইয়াশর্মা। ছবি: শৌভিক দে।

সারদা রিয়েলটি মামলায় সাপ্লিমেন্টারি (পরিপূরক) চার্জশিট জমা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে সিবিআই। কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা সূত্রের খবর, পরিপূরক চার্জশিটে থাকছে মদন মিত্র, সৃঞ্জয় বসু, সারদার আইনি পরামর্শদাতা নরেশ বালোড়িয়া, শিবনারায়ণ দাস এবং কুণাল ঘোষের নাম।

Advertisement

গত ১৭ নভেম্বর আলিপুর আদালতে এই মামলার প্রথম চার্জশিট জমা দিয়েছিল সিবিআই। তাতে সুদীপ্ত সেন, দেবযানী মুখোপাধ্যায়-সহ ৭ জনের নাম ছিল। সিবিআই সূত্রের খবর, ওই চার্জশিট জমা দেওয়ার পরে তদন্ত আরও এগিয়েছে। রাজ্যের পরিবহণ মন্ত্রী মদন মিত্র-সহ কয়েক জনকে গ্রেফতারও করা হয়েছে। সেই তদন্তের ভিত্তিতেই চলতি মাসে আলিপুর আদালতে পরিপূরক চার্জশিট জমা দেওয়া হতে পারে।

সিবিআই সূত্রের খবর, পরিপূরক চার্জশিটে যে পাঁচ জনের নাম থাকছে, তার মধ্যে কুণালকে গ্রেফতার করা হয়েছিল প্রথম চার্জশিটটি দেওয়ার আগেই। কিন্তু তাতে সুদীপ্ত-দেবযানীর নাম থাকলেও কুণালের নাম রাখা হয়নি। তদন্তকারীরা জানিয়েছেন, তদন্তের অগ্রগতির সঙ্গে সঙ্গে এই মামলাতেও কুণালের জড়িত থাকার বিষয়টি প্রকাশ্যে এসেছে। সিবিআইয়ের এক কর্তা জানান, ধৃতদের বিরুদ্ধে একাধিক সাক্ষীর বয়ান রয়েছে। কয়েক জন সাক্ষীর গোপন জবানবন্দিও এ বারের চার্জশিটের সঙ্গে যুক্ত করা হবে বলে তদন্তকারীরা জানিয়েছেন। সিবিআই সূত্রের খবর, পরিপূরক চার্জশিটে মদনবাবু এবং সৃঞ্জয়বাবুর মতো প্রভাবশালীর নাম থাকায় আর্থিক কেলেঙ্কারির অভিযোগের জোরালো প্রামাণ্য নথিও সঙ্গে দেওয়া হচ্ছে।

Advertisement

সিবিআই যেমন পরিপূরক চার্জশিট তৈরিতে ব্যস্ত রয়েছে, তেমনই সারদা কেলেঙ্কারির তদন্তে গতি এনেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-ও। গত শুক্রবারই সারদা কেলেঙ্কারিতে মদন মিত্র ঘনিষ্ঠ প্রশান্ত নস্করকে গ্রেফতার করেছে তারা। প্রশান্তকে নিয়ে সারদা গার্ডেন্সে তল্লাশি চালিয়ে কয়েকশো বিঘা জমির হদিস-সহ বহু তথ্য পেয়েছেন তদন্তকারীরা। এ দিনও প্রশান্তকে জিজ্ঞাসাবাদ করেছেন ইডি-র অফিসাররা। সারদা গার্ডেন্সের জমি নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে সারদার জমি ব্যবসার আমিন (সার্ভেয়র) অশোক বিশ্বাস-সহ ১৬ জনকে। অসমের প্রাক্তন মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার স্ত্রী রিনিকি ভুঁইয়াশর্মাকেও এ দিন সাড়ে চার ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছেন ইডি-র তদন্তকারীরা। ইডি সূত্রের খবর, রিনিকি অসমে কয়েকটি সংবাদমাধ্যমের শীর্ষকর্তা। তার মধ্যে একটি বৈদ্যুতিন চ্যানেলের জন্য সুদীপ্ত ৩ বছরে প্রায় ৩ কোটি টাকা দিয়েছিলেন। কেন সুদীপ্ত টাকা দিয়েছিলেন সে ব্যাপারে রিনিকিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে তদন্তকারীরা জানিয়েছেন। ইডি সূত্রের খবর, রিনিকি জানিয়েছেন, বিজ্ঞাপনের খরচ বাবদ ওই টাকা সুদীপ্ত তাঁদের দিয়েছিলেন। ইডি দফতরের বাইরে সাংবাদিকদের প্রশ্নের জবাবেও একই কথা বলেন রিনিকি। তাঁর দাবি, শুধু বিজ্ঞাপনের খরচ ছাড়া চাঁদা কিংবা অন্য কোনও খাতে সারদা থেকে টাকা নেওয়া হয়নি।

গত রবিবারই সারদা রিয়েলটি মামলায় গ্রেফতার হওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মাতঙ্গ সিংহকে নিজেদের হেফাজতে নিয়েছে সিবিআই। গত কাল রাতে তাঁকে এসএসকেএমে নিয়ে যাওয়া হয়। রাতেই তাঁকে ফিরিয়ে আনা হয় সিবিআই হেফাজতে। এ দিন জেরা চলাকালীন ফের অসুস্থ হয়ে পড়েন মাতঙ্গ। দুপুর ১টা নাগাদ তাঁকে আবার এসএসকেএমে নিয়ে যাওয়া হয়। সন্ধ্যা সাড়ে ৬টার পরে তাঁকে সিবিআই দফতরে ফিরিয়ে আনা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন