ভুট্টায় টান, বিদেশ থেকে আসছে মুরগির খাবার

অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা-সহ দেশের পোল্ট্রি শিল্পে ব্রয়লার মুরগির প্রিয় খাবার ভুট্টার দানার আকাল দেখা দিয়েছে। বাজার থেকে চ়ড়া দরে খাবার কিনতে হচ্ছে পোল্ট্রি-মালিকদের। ব্রয়লার মুরগির ডিমের দামের উপরে কিছুটা হলেও তার প্রভাব পড়তে শুরু করেছে।

Advertisement

পিনাকী বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৯ ০৩:৩৬
Share:

—প্রতীকী ছবি।

অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা-সহ দেশের পোল্ট্রি শিল্পে ব্রয়লার মুরগির প্রিয় খাবার ভুট্টার দানার আকাল দেখা দিয়েছে। বাজার থেকে চ়ড়া দরে খাবার কিনতে হচ্ছে পোল্ট্রি-মালিকদের। ব্রয়লার মুরগির ডিমের দামের উপরে কিছুটা হলেও তার প্রভাব পড়তে শুরু করেছে।

Advertisement

পরিস্থিতি বুঝে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক বিদেশ থেকে মুরগির খাবার অর্থাৎ ভুট্টাদানা আমদানি করার অনুমোদন দিয়েছে বলে জানান ন্যাশনাল এগ কো-অর্ডিনেশন কমিটির পশ্চিমবঙ্গ শাখার চেয়ারম্যান মদনমোহন মাইতি। তিনি বলেন, ‘‘অবিলম্বে বিদেশ থেকে মুরগির খাবার আমদানি না-করলে জানুয়ারির মাঝামাঝি থেকেই পোল্ট্রি শিল্প চরম সঙ্কটে পড়বে।’’

ভুট্টায় টান পড়ল কেন?

Advertisement

সংশ্লিষ্ট শিল্প মহল সূত্রের খবর, এ বছর বিহার-সহ বেশ কয়েকটি রাজ্যে ভুট্টার চাষ অনেকটাই কম হয়েছে। অন্য যে-সব রাজ্যে ভুট্টা হয়, সেখানেও পোকার উপদ্রবে আকাল দেখা দিয়েছে শস্যদানার। মহারাষ্ট্রে মুরগির খাবারের শস্যদানার দাম গড়ে ২০ শতাংশ বেড়ে গিয়েছে। ফলে সামগ্রিক ভাবেই পোল্ট্রি শিল্পে ব্রয়লার মুরগির খাবারের সঙ্কট দেখা দিয়েছে। শিল্প শিবির জানাচ্ছে, চাহিদা মেটাতে কমপক্ষে ১০ লক্ষ টন ভুট্টার দানা আমদানি করতে হবে। তার জন্য কোনও আমদানি শুল্ক লাগবে না।

বাংলার পোল্ট্রি শিল্পের জন্য বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা থেকে ভুট্টা কেনা হয়। সেই শস্যদানায় টান পড়ায় গড়ে মুরগি-পিছু খাবারের খরচ প্রায় ছ’টাকা বেড়ে গিয়েছে বলে জানাচ্ছে পশ্চিমবঙ্গ পোল্ট্রি ফেডারেশন। তার জেরে ডিমের দামও গত কয়েক দিনে বেশ খানিকটা বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন