Partha Chatterjee

এসএসসি নিয়োগ দুর্নীতি-কাণ্ডে গ্রেফতারের ৫৮ দিন পর পার্থ ও অর্পিতার নামে চার্জশিট পেশ করতে চলেছে ইডি

বর্তমানে সিবিআই হেফাজতে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। তার আগে প্রেসিডেন্সি জেলে বন্দি ছিলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী। আলিপুর সংশোধনাগারে রয়েছেন অর্পিতা মুখোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১২:৪৪
Share:

পার্থ ও অর্পিতা। ফাইল চিত্র।

এসএসসি (স্কুল সার্ভিস কমিশন) নিয়োগ দুর্নীতি-কাণ্ডে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের প্রাক্তন পদাধিকারী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে চার্জশিট পেশ করতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সোমবার ইডির বিশেষ আদালতে চার্জশিট পেশ করা হবে। পার্থ ও অর্পিতা ছাড়াও চার্জশিটে আরও কয়েক জনের নাম থাকতে পারে ইডি সূত্রে খবর।

Advertisement

প্রসঙ্গত, গত ২২ জুলাই শুক্রবার, নিয়োগ দুর্নীতি-কাণ্ডে দক্ষিণ কলকাতার নাকতলায় পার্থের বাড়িতে হানা দেয় ইডি। তার পর টানা জিজ্ঞাসাবাদের শেষে সে দিন গভীর রাতে (তারিখ অনুযায়ী ২৩ জুলাই, শনিবার) পার্থকে গ্রেফতার করা হয়। প্রাক্তন মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ চলাকালীনই তাঁর ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতার টালিগঞ্জের আবাসনে হানা দেয় তদন্তকারী সংস্থা। ওই ফ্ল্যাট থেকে নগদ প্রায় ২২ কোটি টাকা উদ্ধার করা হয়। পরে অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাটেও টাকার পাহাড়ের হদিস পাওয়া যায়। সেখানে প্রায় ২৮ কোটি টাকা পাওয়া যায়। সব মিলিয়ে প্রায় ৫০ কোটি নগদ টাকা, সোনাদানা উদ্ধার ঘিরে শোরগোল পড়ে যায় রাজ্য জুড়ে। এই মামলায় অর্পিতাকেও গ্রেফতার করা হয়েছে।

এর পর, পার্থ-অর্পিতাকে ঘিরে তদন্ত যত এগিয়েছে, ততই নতুন নতুন তথ্য প্রকাশ্যে এসেছে। শান্তিনিকেতনে ‘অপা’ বাড়ির হদিস যেমন পেয়েছেন তদন্তকারীরা, তেমনই জীবনবীমা সংক্রান্ত তথ্যও হাতে পেয়েছেন তাঁরা। পার্থ-অর্পিতার একাধিক সম্পত্তি রয়েছে বলে দাবি করেছে তদন্তকারী সংস্থা।

Advertisement

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতে থাকাকালীন স্বাস্থ্যপরীক্ষা করাতে যাওয়া আসার পথে সংবাদমাধ্যমে কয়েক বার মুখ খুলতে দেখা গিয়েছে পার্থকে। কখনও তিনি দাবি করেছেন, ‘‘আমি ষড়যন্ত্রের শিকার।’’ আবার এ-ও বলেছেন, উদ্ধার হওয়া টাকা তাঁর নয়। সংবাদমাধ্যমে অর্পিতাও দাবি করেছেন, এই টাকা তাঁর নয়।

বর্তমানে সিবিআই হেফাজতে রয়েছেন পার্থ। তার আগে প্রেসিডেন্সি জেলে বন্দি ছিলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী। আলিপুর সংশোধনাগারে রয়েছেন অর্পিতা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতে থাকাকালীন কান্নায় ভেঙে পড়তে দেখা গিয়েছিল অর্পিতাকে। সম্প্রতি আদালতে পেশ করার সময় জামিনের আর্জি জানাতে গিয়ে কাঁদো কাঁদো মুখে দেখা গিয়েছে পার্থকেও।

পার্থ-অর্পিতা ছাড়াও নিয়োগ দুর্নীতি-কাণ্ডে এসএসসি-র প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্‌‌হা ও কমিটির প্রাক্তন সদস্য অশোক সাহা, মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কেও গ্রেফতার করা হয়েছে। এই প্রেক্ষাপটে পার্থ ও অর্পিতার নামে ইডির চার্জশিট আলাদা মাত্রা যোগ করল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন