soma das

Soma Das: চাকরি তো চুরি গিয়েছে অনেকের! নিজে চাকরি পেলেও খুশি নন ক্যানসার-যোদ্ধা সোমা

সোমা বলেন, “আমি খুশি নই। একেবারেই খুশি নই। আমরা যাঁরা প্রায় ৪৫০ দিন ধরে রাস্তায় বসে আন্দোলন করছি, সবাইকে চাকরি দেওয়া হলে খুশি হতাম।”

Advertisement
শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৩:২৩
Share:

চাকরি পেলেও আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন সোমা। ফাইল চিত্র।

কলকাতা হাই কোর্টের অনুরোধ মেনে ক্যানসার আক্রান্ত সোমা দাসকে চাকরির সুপারিশপত্র দিল স্কুল সার্ভিস কমিশন। নিজের জেলায় তাঁকে চাকরি দেওয়া হয়েছে। বীরভূমের নলহাটি-১ ব্লকের মধুরা হাই স্কুলে বাংলার শিক্ষক হিসাবে নিয়োগ করা হয়েছে সোমাকে। কিন্তু চাকরি পেয়েও খুশি নন বলে জানিয়েছেন সোমা।

Advertisement

সোমা বলেন, “আমি খুশি নই। বিশ্বাস করুন, একেবারে খুশি নই। আমরা যাঁরা প্রায় ৪৫০ দিন ধরে রাস্তায় বসে আন্দোলন করছি, তাঁদের সবাইকে চাকরি দেওয়া হলে খুশি হতাম।”

সোমা আরও বলেন, “আমাদের চাকরি চুরি করে অন্যদের দেওয়া হয়েছে। এই চাকরি তো আমাদের প্রাপ্য ছিল! আমি সত্যি না মিথ্যা বলছি, এসএসসি-র চেয়ারম্যান বলতে পারবেন। তালিকায় আমার নাম আগে থাকা সত্ত্বেও অন্যকে চাকরি দেওয়া হয়েছে। দিনের পর দিন অন্ধকারে ডুবে যাচ্ছিলাম। আমার পাশে তখন কেউ ছিল না। শান্তি পেয়েছিলাম এই আন্দোলনের মঞ্চে এসে। এঁরা লড়াইয়ের সাথী ছিলেন। আন্দোলনরত সকলের চাকরি হলে খুব খুশি হতাম।” তবে নিজে চাকরি পেলেও বাকিদের জন্য আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানিয়েছেন সোমা।

Advertisement

প্রসঙ্গত, বীরভূমের নলহাটির বাসিন্দা সোমা রক্তের ক্যানসারে আক্রান্ত। তা সত্ত্বেও তিনি ২০১৯ সাল থেকে এসএসসি চাকরিপ্রার্থীদের সঙ্গে আন্দোলন চালিয়ে গিয়েছেন। গত ১৩ এপ্রিল সোমাকে কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শিক্ষকতার চাকরির বদলে অন্য সরকারি চাকরি গ্রহণের প্রস্তাব দেন। কিন্তু সোমা সেই প্রস্তাব ফিরিয়ে দেন। পরে বিচারপতি তাঁকে জানান, ভবিষ্যতে যদি সরকারি স্কুলে শিক্ষকতার কোনও শূন্য পদ থাকে, তবে সোমাকে তা দেওয়া হবে। এর পরই হাই কোর্টের নির্দেশ মেনে সোমাকে চাকরির সুপারিশপত্র পাঠিয়েছে স্কুল সার্ভিস কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন