Admission

College Admission: নয়া মার্কশিটে ভর্তির অভিন্ন নিয়মের দাবি

প্রশ্ন উঠছে, যাঁরা পুরনো মার্কশিট দিয়ে কলেজে আবেদন করেছিলেন, নতুন মার্কশিট পাওয়ার পরে কি তাঁদের সেই আবেদন বাতিল করতে হবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ০৫:১৫
Share:

সমস্যায় পড়ুয়ারা —প্রতীকী চিত্র।

উচ্চ মাধ্যমিকের মূল্যায়নে নম্বরের হিসেবে ভুল হয়েছে বলে অভিযোগ তুলে যাঁরা মার্কশিট সংশোধন করতে দিয়েছিলেন, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ তাঁদের অধিকাংশের কাছেই সংশোধিত মার্কশিট পাঠিয়ে দিয়েছে। যে-সব ছাত্রছাত্রী পুরনো মার্কশিট দিয়ে কোনও কলেজে ভর্তির আবেদন করেছিলেন, নতুন মার্কশিট পাওয়ার পরে অন্য কলেজে তাঁদের আবেদন করতে কোনও সমস্যা নেই। কিন্তু যাঁরা নতুন মার্কশিট পেয়ে একই কলেজে আবেদন করতে চাইছেন, সমস্যা দেখা দিয়েছে তাঁদের নিয়ে। এই ব্যাপারে নানা কলেজের নানা ব্যবস্থার বদলে সংসদ বা শিক্ষা দফতরের তরফে একটি অভিন্ন নিয়মনীতি ঘোষণার দাবি জানিয়েছেন পড়ুয়া এবং শিক্ষা শিবিরের একাংশ।

Advertisement

প্রশ্ন উঠছে, যাঁরা পুরনো মার্কশিট দিয়ে কলেজে আবেদন করেছিলেন, নতুন মার্কশিট পাওয়ার পরে কি তাঁদের সেই আবেদন বাতিল করতে হবে? সংশোধিত মার্কশিট দিয়ে তাঁরা নতুন ভাবে ভর্তির আবেদন করবেন, নাকি পুরনো আবেদন বাতিল না-করেই আবার আবেদন করা যাবে? অনেক ছাত্রছাত্রীর অভিযোগ, এই বিষয়ে কোনও সুস্পষ্ট নির্দেশিকা না-থাকায় তাঁরা আতান্তরে
পড়েছেন।

এই ক্ষেত্রে কলেজগুলিও কোনও অভিন্ন নিয়ম মেনে চলছে না বলে শিক্ষা শিবিরের খবর। এক-একটি কলেজ এক-এক রকম পদ্ধতি মেনে চলছে। লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষা শিউলি সরকার জানান, কলেজের ওয়েবসাইটে ভর্তির বিষয়ে যোগাযোগের যে-ফোন নম্বর দেওয়া হয়েছে, তাতে যোগাযোগ করে নতুন মার্কশিট আপলোড করতে বলা হয়েছে পড়ুয়াদের। ই-মেল করে আবেদনকারী ছাত্রছাত্রীদের নতুন মার্কশিট পাঠানোর নির্দেশ দিয়েছে মৌলানা আজাদ কলেজ। সেখানকার অধ্যক্ষ শুভাশিস দত্ত সোমবার জানান, কলেজের ওয়েবসাইটেও বিষয়টি স্পষ্ট করে দেওয়া হয়েছে। এই ধরনের পড়ুয়ার সংখ্যা কম নয়।

Advertisement

নিউ আলিপুর কলেজের অধ্যক্ষ জয়দীপ ষড়ঙ্গী জানান, তাঁদের প্রতিষ্ঠানে প্রথম বার আবেদন করতে গিয়ে পড়ুয়ারা যে-ফোন নম্বর ব্যবহার করেছেন, তার বদলে অন্য একটি ফোন নম্বর দিয়ে তাঁরা নতুন করে আবেদন করতে পারবেন। ক্যানিং বঙ্কিম সর্দার কলেজের অধ্যক্ষ তিলক চট্টোপাধ্যায় জানালেন, এই বিষয়ে কী পদ্ধতি বার করা যায়, সেটা তাঁরা দেখছেন। খুব তাড়াতাড়ি কলেজের ওয়েবসাইটে তা জানিয়ে দেওয়া হবে।

ছাত্রছাত্রীদের বক্তব্য, বিভিন্ন কলেজ আলাদা আলাদা ভাবে নিয়ম তৈরি না-করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বা শিক্ষা দফতর থেকে যদি অভিন্ন কোনও নির্দেশিকা দেওয়া হত, তা হলে সুবিধা হত। নদিয়ার পান্নালাল ইনস্টিটিউশন থেকে উচ্চ মাধ্যমিক পাশ করা এক ছাত্র জানান, নতুন করে মূল্যায়নের জন্য আবেদন করার পরে তাঁর ১০ নম্বর বেড়েছে। আগে তিনি যে-সব কলেজে ভর্তির আবেদন করেছিলেন, সংশোধিত মার্কশিট দিয়ে সেই সব জায়গাতেই আবার আবেদন করতে চান। কিন্তু কী ভাবে আবেদন করবেন, সেটা বুঝতে পারছেন না।

কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেসের সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, “উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ যাতে এই বিষয়ে সুস্পষ্ট নির্দেশিকা দেয়, সেই দাবিতে আমরা শিক্ষা দফতরের কাছে চিঠি লিখেছি।” এই বিষয়ে বক্তব্য জানতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নতুন সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের সঙ্গে বার বার যোগাযোগের চেষ্টা হয়েছিল। কিন্তু তিনি ফোন ধরেননি। চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, তিনি বিষয়টি নিয়ে আজ, মঙ্গলবার আলোচনা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন