Ramkrishna Math

রামকৃষ্ণ মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী শিবময়ানন্দ প্রয়াত

শুক্রবার রাত ৯টা নাগাদ সেবা প্রতিষ্ঠানে তাঁর মৃত্যু হয়েছে। সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে তিনি ভর্তি হয়েছিলেন সেবা প্রতিষ্ঠানে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বেলুড় শেষ আপডেট: ১২ জুন ২০২১ ০১:২৯
Share:

স্বামী শিবমায়ানন্দ। ফাইল চিত্র।

প্রয়াত হলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট মহারাজ স্বামী শিবময়ানন্দ (রণেন মহারাজ)। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। শুক্রবার রাত ৯টা নাগাদ সেবা প্রতিষ্ঠানে তাঁর মৃত্যু হয়েছে। সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে তিনি ভর্তি হয়েছিলেন সেবা প্রতিষ্ঠানে। বেশ কয়েক বছর ধরেই শ্বাসকষ্ট, রক্তচাপ-সহ কিডনির সমস্যায় ভুগছিলেন।

Advertisement

১৯৩৪ সালে বিহারে জন্ম স্বামী শিবময়ানন্দের। ১৯৫৯ সালে বেলুড় মঠে রামকৃষ্ণ মিশনের সঙ্গে যুক্ত হন। মিশনের বহু শাখার গুরুত্বপূর্ণ পদে তিনি দায়িত্ব সামলেছেন বহু বছর ধরে। গত ২২ মে জ্বর ও হাল্কা শ্বাসকষ্টের কারণে শিবময়ানন্দকে হাসপাতালে ভর্তি করা হয়। ওই দিনই তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ আসে। ক্রমশ তাঁর শারীরিক পরিস্থিতি খারাপ হচ্ছিল। শুক্রবার রাত ৯টা ৫ মিনিট নাগাদ তাঁর মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে মঠের তরফে।

ভক্তদের কাছে রণেন মহারাজ নামে খ্যাত স্বামী শিবময়ানন্দের মৃত্যুতে অনেকেই শোকপ্রকাশ করেছেন। নেটমাধ্যমে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজ্যপাল জগদীপ ধনখড়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন