Winter

সরস্বতী পুজোয় বৃষ্টির সম্ভাবনা, আগামী দু’দিন কনকনে ঠান্ডা রাজ্যে

আগামী সপ্তাহে, ২৮ থেকে ৩০ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২০ ১৮:০১
Share:

ফাইল চিত্র।

বিদায় বেলায় ঘুরে দাঁড়াল শীত। মকর সংক্রান্তির দিন থেকেই ধীরে ধীরে পারদ চড়তে শুরু করেছিল। শুক্রবার সকাল থেকেই শীত শীত ভাব। রাতের দিকে পারদ আরও নিম্নমুখী হবে। আলিপুর দফতরের পূর্বাভাস, পাহাড় থেকে সমতলে আগামী ৪৮ ঘণ্টা দাপিয়ে ব্যাটিং করবে উত্তুরে হাওয়া। তার জেরে ২ থেকে ৩ ডিগ্রি পারদ পতনের সম্ভাবনাও রয়েছে। অন্য দিকে, সরস্বতী পুজোর দিন বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

ফলে বাঙালির ‘ভ্যালেন্টাইনস ডে’-তে এ বার ছাতা নিয়েও বেরোতে হতে পারে। আগামী সপ্তাহে, ২৮ থেকে ৩০ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর। জম্মু-কাশ্মীরে একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবার ওই সময় বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তও তৈরি হতে চলেছে। তার জেরে দক্ষিণবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে। ঠান্ডা হাওয়া এবং সমুদ্রের জলীয় বাষ্পের সংস্পর্শে তৈরি হবে বৃষ্টির মেঘ। সে কারণেই আগামী সপ্তাহে তিন দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। গত ২৪ ঘণ্টায় কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। দার্জিলিঙের তাপমাত্রা ১.৮ ডিগ্রি সেলসিয়াস। পাহাড় এখন ঠান্ডায় কাঁপছে। জেলাগুলির তাপমাত্রাও আজ থেকে নিম্নগামী হবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

Advertisement

আরও পড়ুন: চিন ফেরত দুই ব্যক্তি মুম্বইয়ে, রাখা হয়েছে আইসোলেশন ওয়ার্ডে

আরও পড়ুন: গলায় কোপ, মুখ খেঁতলানো! একই কায়দায় খুন দুই মহিলা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন