Firhad Hakim

কেন্দ্রের আচরণ বিমাতৃসুলভ, টিকা নিয়ে মোদী সরকারের সমালোচনায় ফিরহাদ

কলকাতায় ২০ লক্ষের বেশি মানুষের টিকাকরণ হয়েছে বলে দাবি করেন প্রাক্তন মেয়র। আর ৪০ লক্ষ মানুষকে টিকা দিলেই কলকাতা নিরাপদ হবে বলে জানান তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৮:৫৫
Share:

ফিরহাদ হাকিম ফাইল চিত্র

টিকা নিয়ে বাংলার সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করছে কেন্দ্র। এ রাজ্যকে প্রয়োজন অনুসারে টিকা দেওয়া হচ্ছে না। সেই তুলনায় অন্য রাজ্যকে বেশি টিকা দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় সরকারের টিকানীতিকে কাঠগড়ায় তুলে এ ভাবেই আক্রমণ করলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। বৃহস্পতিবার তিনি বলেন, ‘‘বাংলায় টিকা কম আসছে। দরকার অনুযায়ী পর্যাপ্ত ভাবে পাওয়া যাচ্ছে না। দুর্ভাগ্যবশত যেখানে টিকা নষ্ট হচ্ছে সেখানে জোগান বেশি হচ্ছে।’’

Advertisement

টিকার বৈষম্য নিয়ে বিজেপিশাসিত উত্তরপ্রদেশ ও গুজরাতের দিকে আঙুল তোলেন ফিরহাদ। তাঁর কথায়, ‘‘একটি শিশিতে আমরা ১১ জনকে টিকা দিয়েছি। উত্তরপ্রদেশে তা ৭ জনকে দেওয়া হচ্ছে। অর্থাৎ তারা টিকা নষ্ট করছে। আবার গুজরাতে জনসংখ্যার তুলনায় শতকরা বেশি সংখ্যক টিকা দেওয়া হয়েছে। কিন্তু চাহিদা থাকলেও বাংলাকে টিকা দেওয়া হচ্ছে না। কেন্দ্রের এই ধরণের বিমাতৃসুলভ আচরণ বন্ধ করা উচিত। বাংলার নাগরিকও ভারতের নাগরিক। মোদী সরকারের টিকানীতি ঠিক করা দরকার।’’

এখনও পর্যন্ত কলকাতায় ২০ লক্ষেরও বেশি মানুষের টিকাকরণ হয়েছে বলে দাবি করেন কলকাতার প্রাক্তন মেয়র। ৪০ লক্ষ মানুষকে টিকা দিলেই কলকাতা নিরাপদ হবে বলে জানান তিনি। সেই লক্ষ্যে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে টিকার জোগান বাড়ানো হবে। ফিরহাদ জানান, অনেক মানুষ আছেন যাঁরা পুরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে টিকা নিতে আসতে চান না। কিন্তু আমরা চাই তাঁরাও টিকা নিন। তাই আমরা বেসরকারি হাসপাতালগুলিকে টিকার জোগান দেব। তাঁরা অর্থের বিনিময়ে শহরবাসীকে টিকা দেবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন