Noise Pollution

শব্দদূষণ নিয়ন্ত্রণে কড়া হচ্ছে দফতর, জানালেন পরিবহণমন্ত্রী

শনিবার পরিবহণ দফতরের এক অনুষ্ঠানে শব্দদূষণ নিয়ে প্রশ্নের মুখে পড়েন তিনি। সেই প্রশ্নের জবাবে স্নেহাশিস বলেন, ‘‘আমরা দূষণমুক্ত পশ্চিমবঙ্গ চাই। তাই আমরা ই-ভেইকল নামিয়েছি।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৬:১৯
Share:

মাত্রাতিরিক্ত হর্নও যে রাজ্যের দূষণের ক্ষেত্রে বড় চিন্তার কারণ তা স্বীকার করে নিয়েছেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। ফাইল চিত্র।

শব্দদূষণ নিয়ন্ত্রণে কড়া হচ্ছে পরিবহণ দফতর। এমনটাই জানালেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। শনিবার পরিবহণ দফতরের এক অনুষ্ঠানে শব্দদূষণ নিয়ে প্রশ্নের মুখে পড়েন তিনি। সেই প্রশ্নের জবাবে স্নেহাশিস বলেন, ‘‘আমরা দূষণমুক্ত পশ্চিমবঙ্গ চাই। তাই আমরা ই-ভেইকল নামিয়েছি। শব্দদূষণ একটি বড় সমস্যা। এ ক্ষেত্রেও যাতে দূষণের মাত্রা কমানো যায়, তা নিয়েও আমাদের পরিবহণ দফতর ইতিমধ্যে উদ্যোগ নিয়েছে।’’

Advertisement

তিনি আরও বলেন, ‘‘এ বিষয়ে পুলিশ প্রশাসনের সঙ্গে আমাদের কথা হয়েছে। তাঁরা নির্দিষ্ট ডিভাইস বসাচ্ছেন। নানা ধরনের ক্যামেরা বসাচ্ছেন। সেখান থেকেই দেখা সম্ভব হবে কোন গাড়ি কতটা দূষণ করছে। তারপরেই তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হবে।’’ এ ক্ষেত্রে যে পরিবহণ দফতর জরিমানার বিষয়েও নীতি তৈরি করছে তা-ও জানিয়েছেন মন্ত্রী।

মাত্রাতিরিক্ত হর্নও যে রাজ্যের দূষণের ক্ষেত্রে বড় চিন্তার কারণ তা-ও স্বীকার করে নিয়েছেন মন্ত্রী। এ প্রসঙ্গে পরিবহণ দফতরের সচিব জানিয়েছেন, কলকাতা পুলিশ ইতিমধ্যে সাউন্ড ডিলিমিটারের ব্যবহার শুরু করেছে। যেটির মধ্যে ২১ স্টিক ক্যামরা থাকে, সেই প্রযুক্তির ব্যবহার করে কলকাতা শহরে হর্নের দাপট কমানোর চেষ্টা চলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন