World Trade Center

কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরির মউ স্বাক্ষর হল

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি তৈরি হবে ‘নবদিগন্ত ইন্ড্রাস্ট্রিয়াল টাউনশিপ অথরিটি’ এলাকায়। ৩৫ লক্ষ বর্গফুট জমিতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি তৈরি হবে। এই কাজে মোট বিনিয়োগের পরিমাণ হবে প্রায় দেড় হাজার কোটি টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ২০:৩৯
Share:

ডব্লুটিসি অ্যাসোসিয়েশনের এশিয়া-প্যাসিফিকের সহ-সভাপতি স্কট ওয়াঙ্গের সঙ্গে মউ চুক্তি মার্লিন গোষ্ঠীর এমডি সাকেত মোহতা এবং চেয়ারম্যান সুশীল মোহতার। নিজস্ব চিত্র।

কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরির জন্য মউ স্বাক্ষরিত হল। মঙ্গলবার বিধাননগরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার কর্তৃপক্ষ ও মার্লিন গ্রুপের মধ্যে এই মউ স্বাক্ষরিত হয়েছে। মউ স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের এশিয়া প্যাসিফিক রিজিওনের সহ-সভাপতি স্কট ওয়াঙ্গ, মার্লিন গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সাকেত মোহতা ও চেয়ারম্যান সুশীল মোহতা। জানানো হয়েছে, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি তৈরি হবে ‘নবদিগন্ত ইন্ড্রাস্ট্রিয়াল টাউনশিপ অথরিটি’ এলাকায়। ৩৫ লক্ষ বর্গফুট জমিতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি তৈরি হবে। এই কাজে মোট বিনিয়োগের পরিমাণ হবে প্রায় দেড় হাজার কোটি টাকা। সেখানেও ৩০ হাজার মানুষের কাজ হবে বলে দাবি করা হয়েছে।

Advertisement

মূলত দেশের পূর্বাঞ্চলের প্রধান শহর হিসাবে কলকাতাকে বেছে নেওয়া হয়েছে এই বাণিজ্য কেন্দ্রটি গড়তে। সারা বিশ্বের প্রায় ১০০টি দেশে এই কেন্দ্রটি রয়েছে। ভারতে পূর্বাঞ্চলের সঙ্গে বাণিজ্যের পথ তৈরি করতেই এই নতুন বাণিজ্য কেন্দ্রটি তৈরি করা হবে। ভারতের সবচেয়ে পুরানো ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি রয়েছে মুম্বইতে। আরও পাঁচটি শহর বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, নয়ডা ও পুণেতেও ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা রয়েছে। সপ্তম শাখা হিসেবে এ বার কলকাতাতেও সেই ধাঁচে নতুন বাণিজ্য কেন্দ্র তৈরির উদ্যোগ শুরু হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন