West Bengal Municipal Election 2022

WB Municipal Election: ভোট দিতে পারবেন কন্টেনমেন্ট জোনের বাসিন্দারাও, পৃথক সময় করল কমিশন

কলকাতা পুরভোটের সময় শহরে কোনও কন্টেনমেন্ট জোন ছিল না। তাই শুধু কোভিড পজিটিভদের ভোটের ব্যবস্থা করেছিল কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ২০:১৮
Share:

আসন্ন চার পুরনিগমের ভোটে করোনা আক্রান্তদের মতোই ভোট দিতে পারবেন গণ্ডিবদ্ধ এলাকা (কন্টেনমেন্ট জোন)-র বাসিন্দারাও।

আসন্ন চার পুরনিগমের ভোটে করোনা আক্রান্তদের মতোই ভোট দিতে পারবেন গণ্ডিবদ্ধ এলাকা (কন্টেনমেন্ট জোন)-র বাসিন্দারাও। তাঁদের ভোট দেওয়ার জন্য আলাদা সময়ের ব্যবস্থা করল রাজ্য নির্বাচন কমিশন। ভোটগ্রহণের শেষ এক ঘণ্টায় গণ্ডিবদ্ধ এলাকার ভোটাররা ভোট দিতে পারবেন। বুধবার এক নির্দেশিকা জারি করে এমনটাই জানিয়েছে কমিশন।

আগামী ২২ জানুয়ারি আসানসোল, শিলিগুড়ি, বিধাননগর ও চন্দননগর পুরনিগমের ভোটগ্রহণ রয়েছে। সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটের সময়সীমা নির্ধারণ করেছে কমিশন। সেই মতো বিকেল ৪টে থেকে ভোট দিতে পারবেন করোনা আক্রান্ত ও গণ্ডিবদ্ধ এলাকারা ভোটাররা। বুধবার কমিশন জানিয়েছে, করোনা বিধি মেনে নোডাল স্বাস্থ্য আধিকারিকের উপস্থিতিতে ভোট দেওয়ার ব্যবস্থা করা হবে।

Advertisement

কলকাতা পুরভোটের সময় শহরে কোনও গণ্ডিবদ্ধ এলাকা ছিল না। তাই শুধু কোভিড পজিটিভদের ভোটের ব্যবস্থা করেছিল কমিশন। ওই সময়ও শেষ এক ঘণ্টায় ভোট দিতে পেরেছিলেন আক্রান্তরা। এ বারের ভোটে যুক্ত করা হল গণ্ডিবদ্ধ এলাকার বাসিন্দাদেরও। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, চার পুরনিগমের মধ্যে সব থেকে বেশি গণ্ডিবদ্ধ এলাকা রয়েছে বিধাননগরে।

করোনা পরিস্থিতিতে পুরভোট বাতিলের দাবি জানায় বিরোধী রাজনৈতিক দলগুলি। এই পরিস্থিতিতে বাড়ি বাড়ি প্রচারও সম্ভব নয় বলেও তারা মনে করে। তাদের বক্তব্য, কোভিড পরিবেশে ভোট হলে অনেকেই ভোট দিতে আসবেন না। বিশেষ করে গণ্ডিবদ্ধ এলাকার বাসিন্দারা কী ভাবে ভোটাধিকার প্রয়োগ করবেন? এমনকি, ভোট বাতিলের দাবিতে হাই কোর্টে মামলাও করা হয়। তবে কমিশনের যুক্তি, ভোট বাতিলের কোনও প্রশ্নই ওঠে না। এর আগে কোভিড পরিবেশে এ রাজ্যের বিধানসভা ভোট হয়েছে। এখন সব নিয়ম মেনে পুরভোটও করা সম্ভব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন