ICSE and ISC board exam timetable

২০২৩ সালের আইসিএসই এবং আইএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করল কেন্দ্রীয় পর্ষদ

২০২৩ সালের দশম এবং দ্বাদশ শ্রেণির আইএসসি বোর্ডের পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারি মাস থেকেই। তার প্রায় তিন মাস আগে প্রকাশিত হল পরীক্ষার সময়সূচি। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৯:২৬
Share:

পরীক্ষার প্রস্তুতি শুরু করার সঙ্কেত দিল কেন্দ্রীয় পর্ষদ। ফাইল চিত্র।

আইসিএসই এবং আইএসসি বোর্ডের পরীক্ষার সময়সূচি প্রকাশ করল কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজ়ামিনেশন। ২০২৩ সালের দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারি মাস থেকেই। তার প্রায় তিন মাস আগে প্রকাশিত হল পরীক্ষার সময়সূচি।

Advertisement

আগামী বছর ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা আইএসসি (ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এএগজ়ামিনেশন)। আর দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা আইসিএসই (ইন্ডিয়ান সার্টিফিকেট অফ সেকেন্ডারি এডুকেশন এগজ়ামিনেশন) শুরু হচ্ছে ২৭ ফেব্রুয়ারি থেকে। তবে দেরিতে শুরু হলেও দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা আইসিএসই শেষ হবে এক মাস দু’দিনের মাথায়, ২৯ মার্চ। অন্য দিকে, দ্বাদশ শ্রেণির পরীক্ষা আইএসসি চলবে ৩১ মার্চ পর্যন্ত অর্থাৎ দেড় মাসেরও বেশি সময় ধরে।

আইসিএসই-র অধিকাংশ পরীক্ষাই শুরু হচ্ছে সকাল ১১টা থেকে। একমাত্র আঁকার পরীক্ষাগুলির সময় দেওয়া হয়েছে সকাল ৯টায়। একই ভাবে আইএসসি পরীক্ষাতেও আঁকার পরীক্ষাগুলির সময় ৯টায় রাখা হয়েছে। তবে দ্বাদশের বোর্ডের বাকি সমস্ত পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে। দশম এবং দ্বাদশের বেশ কিছু পরীক্ষা এক দিনেও পড়েছে। কোভিডবিধি মেনেই সমস্ত পরীক্ষা নেওয়ার কথা বলেছে বোর্ড।

Advertisement

নীচে আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ২০২৩ সালের সময়সূচি রইল—

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন