West Bengal Weather Update

দক্ষিণবঙ্গের ৮ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! বুধবার ভিজতে পারে উত্তরও, তার পরেই তাপ বাড়বে বাংলায়

কয়েক দিন ধরেই রাজ্যে বৃষ্টির সম্ভাবনা তৈরি হলেও বৃষ্টি সে ভাবে হচ্ছে না। ফলে অস্বস্তিকর গরম বাড়ছে। জৈষ্ঠ্যের মাঝামাঝি এই সময় হালকা ঝড়বৃষ্টি হয়ে থাকে। এ বছর তা-ও না হওয়ায় স্বস্তিতে নেই রাজ্যবাসী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১২:৩৬
Share:

কবে বৃষ্টির স্বস্তি ফিরবে বাংলায়, অপেক্ষায় রাজ্যবাসী। ফাইল চিত্র

তাপপ্রবাহ শুরু হওয়ার আগে কয়েক পশলা বৃষ্টি নামতে পারে দক্ষিণবঙ্গে। রাজ্যের বেশ কয়েকটি জেলায় শুক্রবার থেকেই তাপপ্রবাহ শুরু হতে পারে বলে সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দফতর। তার আগে বুধবার দক্ষিণবঙ্গের আট জেলায় এবং বুধ-বৃহস্পতি দু’দিন দার্জিলিং এবং কালিম্পং-সহ উত্তরবঙ্গের পাঁচটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহবিদেরা।

Advertisement

বুধবার সকালে হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। বুধ এবং বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং আলিপুরদুয়ার এবং কোচবিহারে একই রকম পরিস্থিতি থাকতে পারে। অন্য দিকে, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শুধু বুধবার। এর মধ্যে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত। আবহাওয়া দফতরের পূর্বাভাস মিললে তার আগে বুধবার কিছুটা স্বস্তি পাবেন এই জেলার বাসিন্দারা।

তবে বুধবার কলকাতা সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি হলেও কলকাতায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। বুধবার মূলত মেঘলা থাকবে শহরের আকাশ। আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তিকর গরমও থাকবে। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি ছুঁতে পারে। তবে বৃষ্টি না হলেও কলকাতা বা তার সংলগ্ন জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা নেই রবিবার পর্যন্ত।

Advertisement

গত কয়েক দিন ধরেই রাজ্যে বৃষ্টির সম্ভাবনা তৈরি হলেও বৃষ্টি সে ভাবে হচ্ছে না। ফলে অস্বস্তিকর গরম বাড়ছে ক্রমশ। জৈষ্ঠ্যের মাঝামাঝি এই সময়ে হালকা ঝড়বৃষ্টি বা কালবৈশাখী ঝড়ও হয় অনেক সময়। কিন্তু এ বছর তা-ও না হওয়ায় স্বস্তিতে নেই রাজ্যবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন