West Bengal Panchayat Election 2023

গণনা চলাকালীন ব্যালটে কালি ঢেলে দিলেন তৃণমূল প্রার্থী, কোচবিহারের বুথে চূড়ান্ত বিশৃঙ্খলা

বিজেপির অভিযোগ, তৃণমূল ওই বুথে কম ভোট পেয়েছিল। বিজেপির পক্ষেই ভোট পড়েছিল বেশি। গণনা চলাকালীন তৃণমূল প্রার্থী হঠাৎ কেন্দ্রে ঢোকেন এবং ব্যালটের উপর কালি ঢেলে দেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১২:০৪
Share:

কালি লেগে নষ্ট হয়ে গিয়েছে ব্যালট বাক্সের সব ভোট। নিজস্ব চিত্র।

কোচবিহারে ভোটগণনা চলাকালীন ব্যালট কাগজের মধ্যে কালি ঢেলে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে। মঙ্গলবার সকালে যা নিয়ে চূড়ান্ত বিশৃঙ্খলা তৈরি হয়েছে কোচবিহার ১ ব্লকের মহারাজা নৃপেন্দ্র নারায়ণ উচ্চ বিদ্যালয়ের ৪/৪১ নম্বর বুথে। গণনার কাজ থমকে গিয়েছে মাঝপথে।

Advertisement

স্থানীয় বিজেপি কর্মীদের অভিযোগ, ভোটের গণনা চলাকালীন তৃণমূল প্রার্থী রিঙ্কু রায় রাজভর হঠাৎ কেন্দ্রে ঢোকেন। তৃণমূল ওই বুথে কম ভোট পেয়েছিল। বিজেপির পক্ষেই ভোট পড়েছিল বেশি। সেই ফল দেখেই তিনি ইচ্ছে করে কালি ঢেলে দেন ব্যালটের উপর।

এ প্রসঙ্গে বিজেপির এজেন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাস বলেন, ‘‘যতটা গণনা হয়েছিল, তাতে তৃণমূল মাত্র তিনটে ভোট পেয়েছিল। বিজেপির পক্ষেই বেশি ভোট পড়েছিল। তৃণমূল প্রার্থী এবং তাঁর স্বামী গণনাকেন্দ্রে বসেছিলেন। ভোট কম পড়ছে দেখে ওঁর স্বামী ওঁকে ইশারা করলেন। তা দেখেই তৃণমূল প্রার্থী চেয়ার থেকে উঠে ব্যালটের কাছে চলে গেলেন। ব্যালটের মধ্যে কালি ঢেলে সব ওলটপালট করে দিলেন।’’

Advertisement

পঞ্চায়েত নির্বাচন জেলা ভিত্তিক ফলাফল

অভিযুক্ত প্রার্থী অবশ্য বিজেপির অভিযোগ নস্যাৎ করে দিয়েছেন। তাঁর দাবি, গণনা চলাকালীন কালির বোতল পাশেই রাখা ছিল। তিনি প্রতিবাদ জানাতে গিয়েছিলেন। কালি তখনই ব্যালটের উপর পড়ে যায়। ইচ্ছা করে কালি ঢালেননি বলে জানিয়েছেন তৃণমূল প্রার্থী রিঙ্কু। তাঁর কথায়, ‘‘বিজেপি এই বুথে অনেক ছাপ্পা ভোট মেরেছিল। আমি তাই পুনর্নির্বাচনের দাবি জানিয়েছিলাম। সিল করা ব্যালট বাক্স নিয়ে আসা হয়েছে। তাতে কত ভোট পড়েছে, সেই সংক্রান্ত কোনও তথ্য আমার জানা ছিল না। তাই আমি প্রতিবাদ জানাতে গিয়েছিলাম। সামনে কালি রাখা ছিল। তা ব্যালটের উপর পড়ে গিয়েছে। সব ভোটই নষ্ট হয়ে গিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন