Nandigram

আজ নন্দীগ্রামে ‘শহিদ দিবস’ তৃণমূলের, তেখালিতে পৃথক সভা শুভেন্দুরও

অন্যদিকে আগামিকালই নন্দীগ্রামে প্রায় গোটা দিন ধরে একাধিক কর্মসূচি রয়েছে শুভেন্দু অধিকারীরও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নন্দীগ্রাম শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২০ ০০:৩৫
Share:

নন্দীগ্রামে ভুমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির সভার মঞ্চ

নন্দীগ্রামে তৃণমূলের ‘শহিদ দিবস’কে কেন্দ্র করে মঙ্গলবার একই দিনে দুই সমান্তরাল কর্মসূচি। একটির মধ্যমণি শিশির অধিকারী-সহ জোড়াফুল শিবিরের রাজ্য নেতৃত্ব। আবার ভিন্ন অনুষ্ঠানের কেন্দ্রীয় চরিত্র শুভেন্দু অধিকারী। তাঁকে অবশ্য প্রথম কর্মসূচিতে দেখা যাবে না বলেই তৃণমূল সূত্রে খবর। ফলে এ দিন ওই জোড়া কর্মসূচিকে ঘিরে সরগরম হয়ে উঠতে চলেছে তৃণমূলের উত্থানের ‘ধাত্রীভূমি’।

এ দিন নন্দীগ্রামে ‘শহিদ দিবস’ পালন করতে চলেছে তৃণমূল। নেতৃত্বে নন্দীগ্রামের জমি আন্দোলনের নেতা শেখ সুফিয়ান। ওই অনুষ্ঠানের মূল বক্তা রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা ফিরহাদ হাকিম, পূর্ণেন্দু বসু। উপস্থিত থাকার কথা পূর্ব মেদিনীপুরের রামনগরের বিধায়ক অখিল গিরির। স্বাভাবিক ভাবেই ওই অনুষ্ঠানে উপস্থিত থাকতে চলেছেন পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূলের সভাপতি শিশির অধিকারীও। নন্দীগ্রামের হাজরাকাটায় আগামিকাল বিকেল ৪টেয় এই সভার আয়োজন করা হয়েছে। ওই সভায় নন্দীগ্রামের হাজার হাজার মানুষ উপস্থিত থাকবেন বলে দাবি করেছেন সুফিয়ান।

অন্যদিকে এ দিনই নন্দীগ্রামে প্রায় গোটা দিন ধরে একাধিক কর্মসূচি রয়েছে শুভেন্দু অধিকারীরও। ওই দিন সাড়ে ১০টা নাগাদ গোকুলনগরের করপল্লিতে শহিদবেদীতে মালা দেবেন তিনি। সেখান থেকে সোজা যোগ দেবেন তেখালির জনসভায়। এর পর বিকেল ৪টে নাগাদ চৌরঙ্গি বাজারে একটি স্মরণসভাতেও যোগ দেবেন তিনি। ওই কর্মসূচিতে যোগ দেওয়ার কথা ‘শহিদ’ পরিবারগুলির সদস্যদেরও।

Advertisement

আরও পডুন: শান্তিনিকেতনে পৌষমেলা বন্ধ এ বার, তবে পালিত হবে পৌষ উৎসব​

এ ছাড়াও থাকবেন খেজুরির বিধায়ক রঞ্জিত মণ্ডল-সহ জেলা তৃণমূল এবং ভুমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির একাধিক নেতা। নাম প্রকাশে অনিচ্ছুক খেজুরির প্রথম সারির এক তৃণমূল নেতার কথায়, ‘‘শুভেন্দুর সভায় লোক নিয়ে যাওয়ার জন্য আগে থেকেই প্রস্তুতি সারা হয়েছে। কর্মীরাও তেখালির জনসভায় যাওয়ার জন্য তৈরি। তবে অন্য সভার ব্যাপারে আমাদের কিছুই জানানো হয়নি। তাই সেই সভায় যাওয়ার কোনও প্রশ্নও নেই।’’

Advertisement

আরও পডুন: নির্বাচন কমিশনে পরিযায়ী শ্রমিকদের ভোট নিশ্চিত করার দাবি সর্বদল বৈঠকে

আর এক তৃণমূল নেতা আবু তাহের আবার জানান, নন্দীগ্রাম ভুমি উচ্ছেদ প্রতিরোধ কমিটি প্রতি বছর ‘শহিদ দিবস’ পালন করছে। শুভেন্দু অধিকারীর নেতৃত্বে সেই সভায় তাঁরা অবশ্যই থাকছেন। কিন্তু নন্দীগ্রামের দলীয় সভার বিষয়ে তাঁকে কিছু জানানো হয়নি বলে দাবি আবুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন