demonetisation

নোট কাণ্ডে মমতার মিছিল, ‘আক্রোশ দিবস’-এ দুর্ভোগ শহরে

নোট বাতিলের প্রতিবাদে কলেজ স্কোয়ার থেকে শুরু হয়ে গিয়েছে তৃণমূলের মিছিল। নেতৃত্বে রয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবারের এই মিছিলে সামিল হয়েছেন শিল্পী, সাহিত্যিক ও ক্রীড়াবিদ-সহ প্রচুর মানুষ। মিছিল শেষ হবে ধর্মতলায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৬ ১৩:০৬
Share:

মিছিলে হাঁটছেন মমতা বন্দ্যেপাধ্যায়। ছবি: বিশ্বনাথ বণিক।

নোট বাতিলের প্রতিবাদে কলেজ স্কোয়ার থেকে শুরু হয়ে গিয়েছে তৃণমূলের মিছিল। নেতৃত্বে রয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবারের এই মিছিলে সামিল হয়েছেন শিল্পী, সাহিত্যিক ও ক্রীড়াবিদ-সহ প্রচুর মানুষ। মিছিল শেষ হবে ধর্মতলায়। স্লোগান দিতে দিতে মিছিল এগিয়ে চলে ধর্মতলার দিকে। সকলের হাতেই রয়েছে প্ল্যাকার্ড। টলিউডের এক ঝাঁক অভিনেতা এই মিছিলে হাঁটছেন। তাঁদের প্রত্যেকেরই একটাই বক্তব্য, কেন্দ্র নোট বাতিলের পলে সাধারণ মানুষের অবস্থা শোচনীয়। তাঁদের স্বার্থেই প্রতিবাদে পথে নামা।

Advertisement

কেন্দ্রের নোট বাতিলের প্রতিবাদে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যজুড়ে প্রতিবাদের আহ্বান জানিয়েছিলেন। সেই আহ্বানে সাড়া দিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রচুর কর্মী-সমর্থক দলে দলে হাজির হয়েছেন। এই মিছিলের জেরে যানজটে থমকে গিয়েছে গোটা উত্তর ও মধ্য কলকাতা।

একই কারণে এ দিনই রাজ্যজুড়ে ২৪ ঘণ্টার বন্‌ধ ডেকেছিল বামেরা। কিন্তু তাদের সেই বন্‌ধে কার্যত সাড়া না দিয়ে পথে বেরিয়েছে মানুষ। যানবাহন চলাচলও সকাল থেকে স্বাভাবিক। কিন্তু আশঙ্কা একটাই ছিল, একই দিনে জোড়া মিছিলের দুর্ভোগ। এক দিকে, কলেজ স্কোয়ার থেকে গণেশ চন্দ্র অ্যাভিনিউ হয়ে ধর্মতলা পর্যন্ত তৃণমূলের মিছিল। অন্য দিকে, দুপুর ২টোয় প্রদেশ কংগ্রেসের সদর দফতর থেকে পার্ক সার্কাস পর্যন্ত কংগ্রেসের মিছিল। দুই মিছিলে শহরের মানুষ একেবারে জেরবার।

Advertisement

আরও পড়ুন: নোট বাতিলে বামেদের হরতাল প্রভাবহীন লাইভ...

হরতাল চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন