AITC

TMC: প্রাক্তন জেডি (ইউ) সাংসদ পবন বর্মাকে দলের সর্বভারতীয় সহ-সভাপতি করল তৃণমূল

নভেম্বর মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের সময় তৃণমূলে যোগদান করেন পবন বর্মা

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১ ১৮:৫৪
Share:

২৩ নভেম্বর দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে তৃণমূলে যোগ দেন পবন বর্মা। ফাইল চিত্র।

সর্বভারতীয় তৃণমূলের সহসভাপতি হলেন পবন বর্মা। রবিবার সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে তৃণমূলের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তাঁকে এই পদে নিয়োগ করেছেন। জেডি (ইউ)-এর এই প্রাক্তন সাংসদ নভেম্বর মাসে তৃণমূলে যোগ দিয়েছেন।

Advertisement

বিহারের রাজনীতিতে অতি পরিচিত নাম পবন। নভেম্বর মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের সময় তিনি তৃণমূলে যোগদান করেন। যোগদানের এক মাস পরেই তাঁকে দেওয়া হল সর্বভারতীয় সহসভাপতির পদ।

প্রসঙ্গত, বিহারের রাজনীতিতেও পবন ভোটকুশলী প্রশান্ত কিশোরের ঘনিষ্ঠ বলেই পরিচিত। ২০২০ সালের ২৯ জানুয়ারি দলবিরোধী কাজের জন্য প্রশান্তকে দল থেকে বহিষ্কার করেন নীতীশ কুমার। তারপরেই জেডি (ইউ) থেকে বহিষ্কার করা হয়েছিল পবনকে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ধাক্কা খায় বাংলার শাসকদল তৃণমূল। তারপরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে দলের পরামর্শদাতা নিয়োগ করেন। রাজনীতির কারবারিদের একাংশের মতে, ২০২১ সালে পিকে-র কৌশলেই ভোটে জিতে তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা। তারপরেই নিজের ঘনিষ্ঠ বিহারের এক নেতাকে তৃণমূলে যোগদান করালেন প্রশান্ত, এমনটাই আলোচনা জাতীয় রাজনীতিতে। তৃণমূলের এক নেতার দাবি, জাতীয় রাজনীতিতে তৃণমূলকে আরও প্রাসঙ্গিক করতেই পবনের মতো নেতাদের সর্বভারতীয় স্তরে কাজে লাগাতে চায় দল। তাই তাঁকে এই পদ দেওয়া হয়েছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন