Chili

২০ ফুটের লঙ্কা গাছ নিয়ে হইচই বীরভূমে, ‘বিরল’ বলছেন কৃষি বিশেষজ্ঞরা

লঙ্কা গাছ সাধারণত খুব বেশি লম্বা হয় না। ২ থেকে ৩ ফুট উচ্চতার লঙ্কা গাছ দেখে অভ্যস্ত গ্রামবাসীরা তাই অবাক হয়ে যাচ্ছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বীরভূম শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২০ ২০:১৫
Share:

২০ ফুট উচ্চতার লঙ্কা গাছ। নিজস্ব চিত্র।

লঙ্কা গাছের উচ্চতা ২০ ফুট। সেটি আবার ভরে রয়েছে লাল লঙ্কায়। আর সেই গাছ দেখতে মানুষের ভিড় লেগে গিয়েছে বীরভূমের কীর্ণাহারের একটি বাড়িতে। এত বড় লঙ্কা গাছ বিরল বলে মনে করছেন জেলার কৃষি নিয়ে চর্চা করা মানুষেরাও।

Advertisement

লঙ্কা গাছ সাধারণত খুব বেশি লম্বা হয় না। ২ থেকে ৩ ফুট উচ্চতার লঙ্কা গাছ দেখে অভ্যস্ত গ্রামবাসীরা তাই অবাক হয়ে যাচ্ছেন। অবাক এই গাছের মালিক বিমান ঘোষও। তিনি বলেন, "আমার বাড়িতে যেন লঙ্কা-কাণ্ড ঘটে গিয়েছে। রোজ মানুষ আসছেন লঙ্কা গাছ দেখতে। গাছটা এত লম্বা হবে ভাবতেও পারিনি।" তিনি জানিয়েছেন, বাজার থেকে বাড়িতে রান্নার জন্যই লঙ্কা এনেছিলেন আর তার বীজই তিনি বাড়ির ভিতরের জমিতে লাগান। অনেক চারা বের হলেও একটি এমন লম্বা হতে থাকে যে, সকলকে ছাড়িয়ে উপরে উঠে যায়। গাছটিতে লাল লঙ্কাও ফলে ভাল। এখন তিনি চান, কৃষি দফতরের বিশেষজ্ঞরা এসে দেখুন গাছটির এত লম্বা হওয়ার কারণ।

কৃষি বিষয়ে চর্চা করার জন্য পরিচিত শান্তিনিকেতনের বাসিন্দা অধ্যাপক গৌতম বন্দ্যোপাধ্যায় এমন লঙ্কা গাছের কথা শুনে বলেন, এটি বিরল ঘটনা। তাঁর দাবি, "এখনও পর্যন্ত আমেরিকার ক্যালিফোর্নিয়াতে ১৯ ফুট লম্বা লঙ্কা গাছের খবর শুনেছি। কিন্তু পশ্চিমবঙ্গে তো নয়ই, ভারতেও এত বড় লঙ্কা গাছের কথা শুনিনি।" তাঁর ধারণা, দক্ষিণ আমেরিকার কোনও প্রজাতির বীজ থেকে এই গাছটির জন্ম। সেটি কী ভাবে নানুর থানার কীর্ণাহারে এল, সেটাই রহস্য।

Advertisement

আরও পড়ুন: বয়ফ্রেন্ডের সঙ্গে নগ্ন ভিডিয়ো ভাইরাল, স্ত্রীকে কুপিয়ে খুন স্বামীর

আরও পড়ুন: ৬৯ বছরের ফোকলা র‍্যাপার এখন কলম্বিয়ায় মিউজিক সেনসেশন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন