Syllabus Committee

সিলেবাস কমিটির নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করল রাজ্য, উপদেষ্টা করে রাখা হল অভীককে

সিলেবাস কমিটির চেয়ারম্যান পদে ১২ বছর ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অভীক মজুমদার। সম্প্রতি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে অব্যাহতি চেয়েছিলেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৭:৫০
Share:

সিলেবাস কমিটির নতুন চেয়ারম্যান পদে উদয়ন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে এল শিক্ষা দফতর। — ফাইল ছবি।

স্কুল শিক্ষা দফতরের সিলেবাস কমিটির নতুন চেয়ারম্যান হলেন বঙ্গবাসী কলেজের অধ্যাপক উদয়ন বন্দ্যোপাধ্যায়। তিনি বঙ্গবাসী কলেজে রাষ্ট্রবিজ্ঞান পড়ান। নিজে পড়াশোনা করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। রাজনৈতিক বিশ্লেষকও। তাঁকেই এ বার সিলেবাস কমিটির চেয়ারম্যান করা হল।

Advertisement

গত ১২ বছর ধরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অভীক মজুমদার সিলেবাস কমিটির চেয়ারম্যান ছিলেন। সম্প্রতি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে তিনি অব্যাহতি চেয়েছিলেন। জানিয়েছিলেন, বিশ্ববিদ্যালয়ে পড়ানোর কাজে ফিরে যেতে চান। তার পরেই সিলেবাস কমিটির নতুন চেয়ারম্যান পদে নিয়ে আসা হল উদয়নকে। অভীককে এখন ওই কমিটির উপদেষ্টা পদে রাখা হয়েছে।

গত ১২ বছর ধরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অভীক মজুমদার (বাঁ দিকে) সিলেবাস কমিটির চেয়ারম্যান ছিলেন। নতুন চেয়ারম্যান হলেন উদয়ন বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। — ফাইল ছবি।

শিক্ষা দফতর সূত্রে খবর, সিলেবাস কমিটির চেয়ারম্যানের পদ থেকে সরে নিজের গবেষণা এবং অধ্যাপনার কাজে ফিরতে চেয়েছিলেন অভীক। তা নিয়ে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছিলেন। যদিও শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, অভীককে পুরোপুরি অব্যাহতি দেওয়া যাবে না। তাঁকে উপদেষ্টা কমিটিতে রাখা হয়েছে। তার পরেই নতুন চেয়ারম্যান নিয়োগ নিয়ে সিদ্ধান্ত হল সোমবার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন