ইভিপি নিয়ে ভোগান্তি চলছেই

কমিশন সূত্রের খবর, বুধ-বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার পোর্টাল অনেকটাই ভাল ভাবে কাজ করেছে।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৯ ০৩:৪৭
Share:

প্রতীকী ছবি।

দু’দিনের শীতলতা কাটিয়ে শুক্রবার সবে উষ্ণতা ফিরেছিল ইভিপি বা ভোটার-তথ্য যাচাই কর্মসূচিতে। শনিবার দুপুরের পর থেকে ফের ভোগাল যন্ত্র। সাড়া মিলল সন্ধের পর।

Advertisement

কমিশন সূত্রের খবর, বুধ-বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার পোর্টাল অনেকটাই ভাল ভাবে কাজ করেছে। এক দিনেই রাজ্য থেকে ১৮ লক্ষ ভোটারের আর্জি জমা পড়েছিল। মূলত সার্ভারের সমস্যায় দু’দিন জটিলতা তৈরি হয়েছিল বলে সূত্রের খবর। শনিবার ফের যন্ত্রের যন্ত্রণা মালুম হলেও, কমিশনের আশ্বাস, ভোটারদের চিন্তার কোনও কারণ নেই। সব কাজই ঠিকঠাক হয়ে যাবে।

ভোটারদের অনেকেই তবু চিন্তামুক্ত হতে পারছেন না। দেশ জুড়ে ৯১ কোটি ভোটার নিজের তথ্য যাচাই করবেন। অথচ ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল (https://www.nvsp.in) মাঝেমাঝেই দীর্ঘক্ষণ কাজ করছে না বলে অভিযোগ। একাধিক বার চেষ্টা করেও অমিল ‘ওটিপি’। কমিশনের খবর, এই প্রক্রিয়া চালু হওয়ার পরে প্রতিদিন গড়ে প্রায় ১৩ লক্ষ ভোটার সংশোধনের আর্জি জানাচ্ছিলেন। বুধ ও বৃহস্পতিবার দৈনিক সাত লক্ষ ভোটার সেই কাজ করেছেন। কতটা ঠিকমতো কাজ হয়েছে, তা নিয়ে সন্দেহ আছে। একই অবস্থা কমিশনের মোবাইল অ্যাপ্লিকেশনটিরও।

Advertisement

এই বেহাল দশা কেন? কমিশনের কি প্রস্তুতি ছিল না? নির্ধারিত সময়সীমার (১৫ অক্টোবর) মধ্যে কাজ পুরো শেষ হবে? কমিশন কি ভোটারদের তথ্য যাচাইয়ের জন্য যথেষ্ট সময় দিয়েছে? এই সব প্রশ্নের সদুত্তর মেলেনি। সোশ্যাল মিডিয়াতেও ‘নিরুত্তর’ কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন