KMC Poll

KMC Election 2021: ভোট-অশান্তি আজ উঠতে পারে কোর্টে

ভোটের দিন এবং ফল ঘোষণার পরে গোলমাল ও পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছে বিরোধী শিবির।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ০৫:৫৫
Share:

সিসি ক্যামেরার বিষয়টি এ দিন দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলাতেও উঠেছে। প্রতীকি ছবি

কলকাতার পুরভোট মিটলেও আইনি টানাপড়েন অব্যাহত। ভোটের দিন এবং ফল ঘোষণার পরে গোলমাল ও পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছে বিরোধী শিবির। সেই সব প্রশ্ন আজ, বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টেও উঠতে পারে বলে মনে করছেন ওয়াকিবহাল মহলের অনেকে।

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার জন্য বিজেপির আর্জি গত শুক্রবার খারিজ করার পরেও হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, অবাধ ও শান্তিপূর্ণ ভোট করানোর দায়িত্ব কলকাতা এবং রাজ্য পুলিশের। রাজ্য নির্বাচন কমিশনও সমান ভাবে দায়বদ্ধ। সে-দিনেই জানানো হয়েছিল, ২৩ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানিতে কমিশন, রাজ্য পুলিশের ডিজি এবং কলকাতার পুলিশ কমিশনারকে রিপোর্ট পেশ করতে হবে উচ্চ আদালতে।

Advertisement

গোলমালের অভিযোগ তুলেই ক্ষান্ত হয়নি বিরোধী শিবির। পুরসভার দু’নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী দেবলীনা সরকার এবং বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায় অশান্তি নিয়ে ইতিমধ্যেই হাই কোর্টে পৃথক ভাবে মামলা করেছেন। আদালত সূত্রের খবর, পুরভোটের মামলার সঙ্গেই সেই জোড়া মামলার শুনানি হতে পারে। আদালত ভোটের আগেই সব বুথে সিসি ক্যামেরা বসাতে বলেছিল। অভিযোগ, সব জায়গায় সিসি ক্যামেরা বসানো হয়নি এবং কিছু জায়গায় সিসি ক্যামেরার মুখে কাগজ সেঁটে দিতে দেখা গিয়েছে। সেই সব প্রশ্নও উঠতে পারে আদালতে।

সিসি ক্যামেরার বিষয়টি এ দিন দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলাতেও উঠেছে। পুরভোটে দুই সিপিআই প্রার্থী বিমান গুহঠাকুরতা ও মৌসুমী ঘোষ পুলিশি নিষ্ক্রিয়তার পাশাপাশি অনেক মৃত ব্যক্তির ভোট পড়েছে বলে অভিযোগ করেছেন। তাঁদের দাবি, আদালতে সিসি ক্যামেরার ফুটেজ জমা দেওয়া হোক। আদালত জানিয়েছে, আগামী ৬ জানুয়ারি জনস্বার্থ মামলাটির শুনানি হবে।

Advertisement

আদালত সূত্রের খবর, সিপিএম নেতা ফৈয়াজ আহমেদ খানও একটা মামলা দায়ের করেছেন। তাতে তিনি ভোট লুঠের জন্য বিশেষ তদন্তকারী দল বা কোনও নিরপেক্ষ তদন্তকারী সংস্থাকে দিয়ে তদন্তের দাবি জানিয়েছেন। এর পাশাপাশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন, সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা-সহ একাধিক দাবি করেছেন। আদালত সূত্রের খবর, সিপিএম নেতা ফৈয়াজ আহমেদ খানও একটা মামলা দায়ের করেছেন। তাতে তিনি ভোট লুঠের জন্য বিশেষ তদন্তকারী দল বা কোনও নিরপেক্ষ তদন্তকারী সংস্থাকে দিয়ে তদন্তের দাবি জানিয়েছেন। এর পাশাপাশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন, সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা-সহ একাধিক দাবি করেছেন। আদালত সূত্রের খবর, সিপিএম নেতা ফৈয়াজ আহমেদ খানও একটা মামলা দায়ের করেছেন। তাতে তিনি ভোট লুঠের জন্য বিশেষ তদন্তকারী দল বা কোনও নিরপেক্ষ তদন্তকারী সংস্থাকে দিয়ে তদন্তের দাবি জানিয়েছেন। এর পাশাপাশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন, সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা-সহ একাধিক দাবি করেছেন। আজ, বৃহস্পতিবার সেই মামলারও শুনানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন