Election Commission

‘বিহার মডেলে’ ভোট? রাজ্যের আইন-শৃঙ্খলা নিয়ে কড়া বার্তা দিতে পারে কমিশনের ফুল বেঞ্চ

 ‘বিহার মডেলে’ ভোট করাতে হলে বুথের সংখ্যা বাড়ানো হতে পারে। রাজ্যে প্রায় ৭৮ হাজার বুথ রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ২০:১৭
Share:

বুধবার কলকাতায় পৌঁছল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। নিজস্ব চিত্র

বুধবার কলকাতায় পৌঁছল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। আগামী কাল, বৃহস্পতিবার রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠক দিয়ে সফর শুরু করবেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। বুধবার দুপুরে পৌঁছে গিয়েছিলেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন। তিনি শহরে এসে আইন-শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে খোঁজ খবর নেন।

Advertisement

এপ্রিলের শুরুতে বেশ কয়েক দফায় ভোট হতে পারে রাজ্যে। ভোট প্রস্তুতি খতিয়ে দেখতে আগে দু’দফায় রাজ্য ঘুরে দিল্লিতে গিয়ে রিপোর্ট দেন উপ নির্বাচন কমিশনার সুদীপ। এ বার রাজ্যের হালহকিকত খতিয়ে দেখতে এসেছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। শহরে এসেছেন মুখ্য নির্বাচন কমিশনার-সহ আরও দুই কর্তা সুশীল চন্দ্র এবং রাজীব কুমার।

বিধানসভা নির্বাচন হতে চলেছে করোনা-কালে। সে বিষয়টিও মাথায় রাখা হয়েছে। ‘বিহার মডেলে’ ভোট করাতে হলে বুথের সংখ্যা বাড়ানো হতে পারে। রাজ্যে প্রায় ৭৮ হাজার বুথ রয়েছে। বিহার মডেলে ভোট করতে হলে প্রতি বুথে ১০০০ জন ভোটার প্রবেশ করতে পারবেন। সে ক্ষেত্রে আরও ২৮ হাজার বুথ বাড়াতে হবে বলে কমিশন সূত্রে খবর। বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা প্রশাসনিক কর্তাদের সঙ্গে। বৈঠকে থাকবেন এ রাজ্যের মু্খ্যনির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব।

Advertisement

আগামী কাল, বৃহস্পতিবার রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকের পর, পুলিশ এবং প্রশাসনের আধিকারিকদের সঙ্গে কথা বলবেন তাঁরা। প্রধানত দু’টি ভাগে ভাগ করা হয়েছে সফর। বৃহস্পতিবার মধ্য কলকাতার একটি হোটেলে প্রথমে বৈঠক হবে সব রাজনৈতিক দলের সঙ্গে। পরে রাজ্যের সব জেলার জেলাশাসক, পুলিশ সুপার, আইজি, কমিশনার-সহ পুলিশ এবং প্রশাসনের কর্তাদের সঙ্গে আলোচনা হবে।

মূলত আইন-শৃঙ্খলা নিয়ে আলোচনা করবেন সুনীল। আগেই উপ নির্বাচন কমিশনার, রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন। দাগী দুষ্কৃতীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চাইতে পারে ফুল বেঞ্চ।

দ্বিতীয় দফার বৈঠক হবে শুক্রবার। ওই দিন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, রাজ্য প্রশাসনের পদস্থ কর্তাদের সঙ্গে বৈঠক করবেন মুখ্য নির্বাচন কমিশনার। সব শেষে সাংবাদিকদের মুখ্যমুখী হবেন ফুল বেঞ্চের কর্তারা। বুধবার দমদম বিমান বন্দরে সুনীল আরোরা সাংবাদিকদের জানান, সফর শেষে সমস্ত প্রশ্নের উত্তর দেবেন তিনি। মনে করা হচ্ছে, বিধানসভা ভোটের বিজ্ঞপ্তি জারি হয়ে যেতে পারে ফেব্রুয়ারির শেষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন