WB Governor

রাজ্যবাসী ‘ভীত’, কেন্দ্রীয় সরকারি অনুষ্ঠানে কড়া ভাষায় রাজ্যের নিন্দা রাজ্যপালের

কেন্দ্রীয় সরকারি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে রাজ্যপালের এমন মন্তব্যকে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন পর্যবেক্ষকদের অনেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২১ ০৬:০২
Share:

কেন্দ্রীয় সরকারি অনুষ্ঠানে রাজ্যপাল জগদীপ ধনখড়। ছবি: পিটিআই।

কেন্দ্রীয় সরকারি অনুষ্ঠানে গিয়ে কড়া ভাষায় রাজ্যের নিন্দা করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বললেন, রাজ্যে এমনই ভয়ের পরিস্থিতি যে লোকে ভয় নিয়ে মুখ খুলতে ভয় পাচ্ছেন। রাজ্যে গণতন্ত্রের পরিবেশ নেই বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। বলেছেন, যেখানে ভয় থাকে, সেখানে গণতন্ত্র থাকতে পারে না। টুইট করে বা কোনও অনুষ্ঠানের ফাঁকে রাজ্য সরকার এবং প্রশাসনের সমালোচনা হামেশাই করে থাকেন রাজ্যপাল। কিন্তু ভোটের নির্ঘণ্ট ঘোষণার ঠিক আগে, কেন্দ্রীয় সরকারি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে রাজ্যপালের এমন মন্তব্যকে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন পর্যবেক্ষকদের অনেকে।

Advertisement

এ দিন মানচিত্র প্রস্তুতকারক সংস্থা ‘ন্যাশনাল অ্যাটলাস অ্যান্ড থিম্যাটিক ম্যাপিং অর্গানাইজ়েশন’-এর উদ্বোধন শেষে সাংবাদিক বৈঠক করেন রাজ্যপাল। সেখানে বিজ্ঞান, প্রযুক্তি, আবিষ্কার এ সব কথা বলতে বলতেই ঢুকে পড়েন মনের ভয়ের প্রসঙ্গে এবং সেই প্রসঙ্গ থেকেই পশ্চিমবঙ্গের প্রসঙ্গে চলে আসেন। ‘ভয় কাটাতে গুড গভর্ন্যান্স’-এর কথাও বলেন তিনি। নিজের বক্তব্য শেষ করেই উঠে পড়েন রাজ্যপাল। সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেননি তিনি।

রাজ্যপালের এই মন্তব্যের পাল্টা জবাব দিয়েছেন তৃণমূলের মুখপাত্র তথা সাংসদ সুখেন্দুশেখর রায়। তিনি বলেন, ‘‘কোথায় ভয়? উনি তো যা ইচ্ছে তা-ই বলছেন! ঘুরে ঘুরে রাজ্য সরকারের বিরুদ্ধে বিজেপির ঠিক করে দেওয়া অ্যাজেন্ডা কার্যকর করার চেষ্টা করছেন।’’ তাঁর কটাক্ষ, ‘‘বিজেপির দলদাস হলে বাংলাকে বোঝা বা জানা সম্ভব নয়। বহিরাগত বর্গীদের সঙ্গে তাল মিলিয়ে এগোলে বাংলার মানুষের ভাষা বুঝতে পারবেন না। বরং উনি একবার উত্তরপ্রদেশে ঘুরে আসুন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন