JEE

WBJEE 2022 Result: প্রথম যিনি, দ্বিতীয়ও তিনি! মাধ্যমিকের পর জয়েন্টেও আশ্চর্য সমাপতন

এর আগে মাধ্যমিক পরীক্ষার ফলে রৌনক মণ্ডল নামে দু’জন যথাক্রমে প্রথম ও দ্বিতীয় হয়েছিল। এ বার জয়েন্টে প্রথম ও দ্বিতীয় হিমাংশু শেখর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৬:০৭
Share:

বাঁ দিক থেকে জয়েন্টে প্রথম হিমাংশু শেখর এবং দ্বিতীয় হিমাংশু শেখর। নিজস্ব চিত্র।

শেক্‌সপিয়র ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’-এ লিখেছিলেন, ‘নামে কি আসে যায়!’ মাধ্যমিকের পর জয়েন্ট এন্ট্রান্সের ফলেও যখন প্রথম ও দ্বিতীয় একই নামের দুই মেধাবী, তখন প্রশ্ন ওঠা স্বাভাবিক, নামেই কি তবে আসে যায়!

Advertisement

পরীক্ষার ৪৮ দিনের মাথায় প্রকাশিত হল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল। সেই মেধাতালিকার শুরুতেই চমক। এ বার রাজ্য জয়েন্টে প্রথম হয়েছেন হাওড়ার হিমাংশু শেখর। দ্বিতীয় একই নাম, পদবির আরও এক হিমাংশু শেখর! তাঁর বাড়ি উত্তরবঙ্গের শিলিগুড়িতে। এ বারের মাধ্যমিক পরীক্ষাতেও ঠিক এমনটাই হয়েছিল। অনেকেই একে আশ্চর্য সমাপতন বলছেন।

হাওড়ার বালির বাসিন্দা হিমাংশু পড়েন ব্যারাকপুরের সেন্ট্রাল মডেল স্কুলে। অন্য দিকে, জয়েন্টে দ্বিতীয় স্থান অধিকার করা হিমাংশু থাকেন উত্তরের শিলিগুড়িতে। তিনি পড়েন নির্মাণ বিদ্যা জ্যোতি স্কুলে। দু’জনই তালিকায় চোখ বুলিয়ে অবাক, এমনও হয় নাকি! দু’জনেই দু’জনকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

Advertisement

ফলপ্রকাশের পর প্রথম হওয়া হাওড়ার হিমাংশু বলেন, ‘‘রেজাল্ট শুনে একটু দ্বিধায় পড়ে গিয়েছিলাম। বুঝতে পারছিলাম না আমি প্রথম না দ্বিতীয়, কী হয়েছি। পরে ব্যারাকপুরের স্কুলের নাম শুনে নিশ্চিত হলাম। তবে শিলিগুড়ির সমনামীকেও আমি অন্তর থেকে অভিনন্দন জানাই।’’

ঠিক এমন ঘটনাই ঘটেছিল এ বারের মাধ্যমিক পরীক্ষাতেও। সেই ফলে দেখা গিয়েছিল প্রথম হয়েছে বর্ধমান সিএমএস-এর রৌনক মণ্ডল। আবার দ্বিতীয়ও হয়েছে রৌনক মণ্ডল। কিন্তু সেই রৌনক পড়ে ঘাটাল বিদ্যাসাগর হাই স্কুলে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন