Weather Forecast

উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ, বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

উত্তর বঙ্গোপসাগরে একটা নিম্নচাপের জেরেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। সেই নিম্নচাপ গভীর থেকে গভীরতর হলে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৯ ১০:৫৩
Share:

কালো মেঘে ঢেকেছে আকাশ। মঙ্গলবার সকালে মন্দারমণিতে। নিজস্ব চিত্র।

সকাল থেকেই আকাশের মুখ ভার। কোথাও হালকা, কোথাও আবার ভারী বৃষ্টি হচ্ছে মাঝে মাঝেই। কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ জুড়ে মঙ্গলবারের আবহাওয়ার ছবিটা এমনই। কলকাতায় আজ দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

উত্তর বঙ্গোপসাগরে একটা নিম্নচাপের জেরেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। সেই নিম্নচাপ গভীর থেকে গভীরতর হলে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। বেশি প্রভাব পড়বে উপকূলবর্তী জেলাগুলোতে। তাই মত্স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতা-সহ দক্ষিণবঙ্গে এ দিন সকাল থেকেই দফায় দফায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়েছে। বৃষ্টি হতে পারে পুরুলিয়া এবং বাঁকুড়াতেও। আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপটি যত গভীর হবে, বৃষ্টির পরিমাণ বাড়বে উপকূলবর্তী জেলাগুলোতে। ফলে আগামী বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে সেই বৃষ্টি চলবে। কলকাতায় এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

Advertisement

আরও পড়ুন: নির্দেশিকার বিরুদ্ধে শীর্ষ আদালতে মামলার প্রস্তুতি শাহ ফয়সলের নতুন রাজনৈতিক দলের

আরও পড়ুন: ফোনে অধরা ভূস্বর্গ, দুশ্চিন্তায় কাশ্মীরিরা

গত কয়েক দিন ধরে প্রবল গরমে যে হাঁসফাঁস পরিস্থিতির সৃষ্টি হয়েছে, বৃষ্টির কারণে তা থেকে কিছুটা হলেও মুক্তি মিলবে। তবে বাতাসে আর্দ্রতা বেশি থাকার কারণে এখনই সেই অস্বস্তি কাটার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন