Weather Today

পঞ্চমী পর্যন্ত ঝলমলে আকাশ! পুজোর মুখে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই, স্বস্তি দিয়ে জানাল হাওয়া অফিস

পুজোর মুখে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বলেই মনে করছে আলিপুর আবহাওয়া দফতর। তবে দক্ষিণে বৃষ্টি না হলেও উত্তরের ছয় জেলায় বৃষ্টি হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১০:৪৬
Share:

এমন আকাশই কি থাকবে পঞ্চমী পর্যন্ত। ছবি: পিটিআই।

শরতের আকাশেই সূচনা হল দেবীপক্ষের। পুজোর মুখে আগামী কয়েক দিন আপাতত দক্ষিণবঙ্গের আকাশ ঝলমলে থাকবে বলেই জানাল হাওয়া অফিস। হঠাৎ মেঘ জমে হালকা ঝিরঝিরে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও মূলত কলকাতা এবং আশপাশের জেলাগুলির আকাশ পরিষ্কার থাকবে বলেই মনে করছেন আবহবিদেরা।

Advertisement

সোমবার সকালে আগামী পাঁচ দিনের আবহাওয়ার একটি পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তাতে জানা গিয়েছে, প্রতিপদ থেকে পঞ্চমী— পুজোর বোধনের আগের এই পাঁচ দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের ছয় জেলাতেও।

পুজোর আগে গত এক মাস ধরে নিম্নচাপে বৃষ্টিতে ভেসেছে দক্ষিণবঙ্গ। গত সপ্তাহেও চলেছে সেই বৃষ্টির জের। বছরের এই চার দিনের উৎসব ঘিরে রাজ্যের বহু মানুষের উপার্জন হয়। বৃষ্টি সেই সব কিছুই মাটি করে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। তবে দেবীপক্ষের শুরুতেই সুসংবাদ দিয়েছে হাওয়া অফিস। পুজোর চার দিনের খবর না জানালেও পুজোর আগের পাঁচ দিনের জন্য স্বস্তির বার্তা দিয়েছেন তাঁরা।

Advertisement

কলকাতাতে তো বটেই শহরতলিতেও এই পাঁচ দিন আগাম পুজোর আমেজ উপভোগ করেন মানুষ। বহু মণ্ডপ খুলে দেওয়া হয় দর্শনার্থীদের জন্য। উদ্বোধনও হয়ে যায় অনেক পুজোর। আবহাওয়া দফতরের এই আগাম ঘোষণায় নিঃসন্দেহে স্বস্তির হাওয়া বয়ে আনল পুজো উৎসাহীদের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন