বিনিয়োগ টানতে টোল রাজ্য সড়কে

প্রশাসনিক সূত্রের খবর, জাতীয় সড়কের মতো রাজ্য সড়ক থেকে টোল আদায়ের প্রস্তাব দীর্ঘদিন ধরে সরকারের বিবেচনায় ছিল। অবশেষে সেটা কার্যকর হতে চলেছে। এর ফলে রাজ্য সড়কে বেসরকারি বিনিয়োগ টানার পথ অনেকটাই মসৃণ হবে বলে মনে করছেন নবান্নের কর্তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৭ ০৪:৫৬
Share:

জাতীয় সড়কে টোল আদায় চলছে দীর্ঘদিন ধরে। এ বার রাজ্য সড়ক থেকেও টোল তুলতে চাইছে সরকার। তাই টোলনীতি তৈরি করা হচ্ছে। মঙ্গলবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

প্রশাসনিক সূত্রের খবর, জাতীয় সড়কের মতো রাজ্য সড়ক থেকে টোল আদায়ের প্রস্তাব দীর্ঘদিন ধরে সরকারের বিবেচনায় ছিল। অবশেষে সেটা কার্যকর হতে চলেছে। এর ফলে রাজ্য সড়কে বেসরকারি বিনিয়োগ টানার পথ অনেকটাই মসৃণ হবে বলে মনে করছেন নবান্নের কর্তারা। নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রাইস ওয়াটার হাউস কুপার্স এবং পশ্চিমবঙ্গ সড়ক উন্নয়ন নিগম দেড়-দু’বছর ধরে টোল নীতি তৈরির কাজ করছে। এর চূড়ান্ত রূপরেখা তৈরি করবে পূর্ত দফতর।

তবে সব রাজ্য সড়ক থেকেই যে টোল আদায় করা হবে না, সেটা স্পষ্ট করে দিয়েছেন রাজ্য প্রশাসনের কর্তারা। নবান্নের এক কর্তা বলেন, ‘‘যে-সব রাস্তা আমরা চার লেন বা ছয় লেন করতে পেরেছি, যেখানে এক্সপ্রেসওয়ের পরিষেবা দিতে পারছি, সেই সমস্ত ক্ষেত্রেই টোল নেব।’’ তিনি জানান, জাতীয় স়ড়কের টোল নীতি যাচাই করা হয়েছে। সেই নীতির সঙ্গে সামঞ্জস্য রেখেই রাজ্যের টোল নীতি তৈরি করা হবে।

Advertisement

প্রশাসনের এক কর্তা জানান, টোল নীতি তৈরি হয়ে গেলে পরিষ্কার হবে, টোল সংগ্রহ করবে কে। এমনও হতে পারে, কোনও রাস্তা বেসরকারি বা যৌথ উদ্যোগে তৈরি হল। সে-ক্ষেত্রে চুক্তি অনুযায়ী টোল তুলতে পারে সংশ্লিষ্ট বেসরকারি সংস্থা। এই মুহূর্তে ১৯টি রাজ্য সড়ক রয়েছে, যার দৈর্ঘ্য ৪৫০০ কিলোমিটার।

রাজ্যের সড়ক যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকার ক্ষমতায় এসেই পশ্চিমবঙ্গ সড়ক উন্নয়ন নিগম তৈরি করেছিল। সেই নিগমের লক্ষ্য হল, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে নতুন রাস্তা তৈরির পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তাগুলি চওড়া করা এবং সড়কে লেনের সংখ্যা বাড়ানো। ইতিমধ্যে বেশ কয়েকটি রাজ্য সড়ক চওড়া করার কাজও শুরু হয়েছে।

নিগমের পরিকল্পনায় ছ’টি গুরুত্বপূর্ণ প্রকল্প রয়েছে। যার জন্য খরচ ধরা হয়েছে প্রায় ১২৫০ কোটি টাকা। এ ছাড়াও মুর্শিদাবাদ থেকে পূর্ব মেদিনীপুর পর্যন্ত ২৭০ কিলোমিটার রাস্তা ধরে উত্তর-দক্ষিণ করিডর তৈরির জন্য ডিপিআর বা সবিস্তার প্রকল্প রিপোর্ট তৈরির পরিকল্পনা করেছে নিগম। কোন সড়কে কত দূর অন্তর টোল প্লাজা তৈরি করা হবে, দু’চাকার বাহন, তিন-চাকার গাড়ি, ছোট-বড় বাস, ট্রাক— কার ক্ষেত্রে কত টোল নেওয়া হবে, সবই বলে দেওয়া হবে টোল-নীতিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন