Kolkata Weather Today

সোমবারও ভিজতে পারে কলকাতা, রাজ্যে আর কত দিন চলবে ঝড়বৃষ্টি? জানিয়ে দিল হাওয়া অফিস

সোমবারের পর থেকে বাংলায় দুর্যোগের দাপট খানিকটা কমতে পারে বলে মনে করা হচ্ছে। হাওয়া অফিসের বুলেটিন অনুযায়ী, সোমবার পর্যন্ত কলকাতা-সহ জেলাগুলিতে কমলা সতর্কতা জারি আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৩ ০৯:৫৮
Share:

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। ফাইল চিত্র।

জ্বালাপোড়া গরমের হাত থেকে নিস্তার দিয়ে গত কয়েক দিন ধরে আবহাওয়া ঝড়বৃষ্টির অনুকূল। তাপপ্রবাহ সরিয়ে স্বস্তির বৃষ্টি নেমেছে কলকাতা এবং রাজ্যের অন্যান্য জেলায়। সোমবারও বৃষ্টি হতে পারে বলে জানাল আলিপুর।

Advertisement

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। বৃষ্টি চলবে সারা সপ্তাহ ধরেই। আপাতত আগামী শুক্রবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি রেখেছে হাওয়া অফিস।

তবে সোমবারের পর থেকে দুর্যোগের দাপট খানিকটা কমতে পারে বলে মনে করা হচ্ছে। হাওয়া অফিসের বুলেটিন অনুযায়ী, সোমবার পর্যন্ত কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় কমলা সতর্কতা জারি আছে। মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত এই জেলাগুলিতে জারি হলুদ সতর্কতা। কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে শুক্রবার পর্যন্ত।

Advertisement

রবিবারও কলকাতায় বৃষ্টি হয়েছে। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ কালবৈশাখী ঝড়ের সাক্ষী থেকেছে শহর। সঙ্গে কয়েক ঘণ্টা ঝেঁপে বৃষ্টি হয়েছে নানা প্রান্তে। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিও ঝড়বৃষ্টির কবলে পড়েছিল রবিবার। সোমবারও সেই একই ছবি দেখা যেতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরপ্রদেশ এবং ঝাড়খণ্ডের কাছে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার ফলেই রাজ্যে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার পর্যন্ত শুধু দক্ষিণবঙ্গে নয়, গোটা রাজ্যেই দফায় দফায় বৃষ্টি হতে পারে।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন