Ham Radio

নিখোঁজ দিদি-দাদাকে ফিরে পেল দুই পরিবার

ভাইফোঁটার দিনে দিদির খোঁজ মেলায় অত্যন্ত খুশি তাঁর ছোট ভাই। তিনি বলেন, “বছর খানেক আগে দিদি বাড়ি থেকে বেরিয়ে আর ফেরেননি। মানসিক ভারসাম্যহীন দিদির চিকিৎসা চলছিল।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ০৭:১৯
Share:

প্রতীকী ছবি।

ভাইফোঁটার দিনে নিখোঁজ মানসিক ভারসাম্যহীন দিদির খোঁজ পেলেন দুই ভাই। আর ভাইফোঁটার আগের রাতে হারিয়ে যাওয়া মানসিক ভারসাম্যহীন দাদার খোঁজ পেলেন প্রতিবন্ধী বোন।

Advertisement

হ্যাম রেডিয়ো সূত্রের খবর, উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামের মিশনারিজ় অব চ্যারিটি রাস্তায় পড়ে থাকা এক মানসিক ভারসাম্যহীন মহিলাকে উদ্ধার করে নিয়ে এসে রেখেছিল।

বুধবারেই মিশনারিজ় অব চ্যারিটিতে ভাইফোঁটার প্রস্তুতি চলছিল। ওয়েস্টবেঙ্গল রেডিয়ো ক্লাবের সম্পাদক, হ্যাম রেডিয়োর অম্বরীশ নাগ বিশ্বাস জানিয়েছেন, সেই প্রস্তুতি দেখে ওই মহিলা বলতে থাকেন তিনিও ভাইকে ফোঁটা দেবেন। চেঁচামেচি জুড়ে দেন তিনি।

Advertisement

অম্বরীশ বলেন, “ওই মহিলার কথায় মেদিনীপুরের টান ছিল। সেই সূত্র ধরে হ্যাম রেডিয়োর প্রযুক্তি ব্যবহার করে বৃহস্পতিবার দুপুরে ওই মহিলার বাড়ির খোঁজ মেলে। তিনি পশ্চিম মেদিনীপুরের কেশপুরের বাসিন্দা। হ্যাম রেডিয়োর সদস্যেরা ওই মহিলার বাড়িতে গিয়ে তাঁর ছবি দেখালে তাঁকে চিনতে পারেন বাড়ির লোকজন।’’

ভাইফোঁটার দিনে দিদির খোঁজ মেলায় অত্যন্ত খুশি তাঁর ছোট ভাই। তিনি বলেন, “বছর খানেক আগে দিদি বাড়ি থেকে বেরিয়ে আর ফেরেননি। মানসিক ভারসাম্যহীন দিদির চিকিৎসা চলছিল। চেষ্টা করেও দিদির কোনও খোঁজ মেলেনি। তার পরে ভাইফোঁটার দিনে দিদির সন্ধান পাওয়ায় আমি এবং আমার দাদা খুবই আনন্দিত।” শীঘ্রই দিদিকে বাড়িতে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন তিনি।

আনন্দিত মালদহের বামনগোলার বাসিন্দা এক তরুণীও। হাঁটতে পারেন না তিনি। ভাইফোঁটার আগের রাতে তিনি খোঁজ পেয়েছেন তাঁর মানসিক ভারসাম্যহীন দাদার। প্রায় তিন মাস ধরে নিখোঁজ ছিলেন তিনি। বুধবার রাতে আসে সুখবর। তরুণী বলেন, “আমাদের পরিবারে ভাইফোঁটা নেই। তবুও ভাইফোঁটার আগের রাতে দাদার খোঁজ মেলায় মনে হচ্ছে এটাই ভাইফোঁটার সবচেয়ে বড় উপহার।” যত দ্রুত সম্ভব ভাইকে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন তাঁর দাদা।

ওই মানসিক ভারসাম্যহীন ব্যক্তি রয়েছেন দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপের স্বেচ্ছাসেবী সংগঠন বামানগর ওয়েলফেয়ার সোসাইটির তত্ত্বাবধানে। তার সম্পাদক মন্টুচরণ দাস বলেন, “বুধবার রাতে কাকদ্বীপ থানার পুলিশ ওই ব্যক্তিকে আমাদের কাছে নিয়ে আসে। আমরা খবর দিই অম্বরীশবাবুকে। রাতেই তাঁর বাড়ির লোকেদের খোঁজ মেলে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন