ভাঙড়ে ফের বন্ধ প্রকল্পের কাজ

বৃহস্পতিবার সকাল থেকে ভাঙড়ের পোলেরহাট ২ পঞ্চায়েতের নতুনহাটের কাছে সাব স্টেশনের কাজ বন্ধ করে দেন আন্দোলনকারীরা। তাঁদের বক্তব্য, প্রশাসন কথা রাখছে না। মানুষকে ভুল বুঝিয়ে সাব স্টেশনের কাজ শুরু করা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ভাঙড়  শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৮ ০৪:৩৫
Share:

গ্রামবাসীদের অভিযোগ শুনছেন পুলিশকর্তারা। —নিজস্ব চিত্র

বহু আন্দোলন, রক্তপাতের পরে ভাঙড়ে শুরু হয়েছিল থমকে থাকা বিদ্যুতের সাব স্টেশনের কাজ। সে সময়ে জমি আন্দোলনকারীদের সঙ্গে প্রশাসনের বৈঠকে প্রতিশ্রুতি মেলে, এলাকায় নানা উন্নয়নমূলক কাজও করা হবে। কিন্তু অভিযোগ, সাব স্টেশনের কাজ গতিতে এগোলেও রাস্তাঘাট, হিমঘর-সহ বাকি যে কথা দিয়েছিল প্রশাসন, তার কিছুই প্রায় হয়নি।

Advertisement

এরই প্রতিবাদে বৃহস্পতিবার সকাল থেকে ভাঙড়ের পোলেরহাট ২ পঞ্চায়েতের নতুনহাটের কাছে সাব স্টেশনের কাজ বন্ধ করে দেন আন্দোলনকারীরা। তাঁদের বক্তব্য, প্রশাসন কথা রাখছে না। মানুষকে ভুল বুঝিয়ে সাব স্টেশনের কাজ শুরু করা হয়েছে।

এক দিকে যখন আন্দোলনকারীদের বাধার মুখে ফের থমকে গেল কাজ, সে দিনই নামখানায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী ভাঙড়ের কথা তোলেন। রাজ্যের বিদ্যুৎ দফতরের সচিব সুনীল গুপ্তর কাছে প্রকল্পের কাজ কতটা এগোলো, তা জানতে চান। সুনীল জানান, পাওয়ার গ্রিড কর্পোরেশনের আধিকারিক এখানে হাজির। উঠে দাঁড়ান এ কে মাইতি। তিনি মুখ্যমন্ত্রীকে জানান, খুঁটি তৈরির কাজ শেষ। সংযোগের কাজটুকুই বাকি। জানুয়ারি মাসে কাজ শেষ হওয়ার আশা প্রকাশও করেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আর ফেলে রাখবেন না। আমি বলছি যখন, নির্দিষ্ট কারণ আছে।’’ কী সেই কারণ, তা অবশ্য খোলসা করেননি মুখ্যমন্ত্রী।

Advertisement

ভাঙড়ে নির্মীয়মাণ পাওয়ার গ্রিডের কাজ জমি কমিটির আন্দোলনের জেরে বন্ধ ছিল কিছু দিন। জমি কমিটির সঙ্গে স্থানীয় তৃণমূল কর্মীদের একাধিক সংঘর্ষও হয়। গ্রেফতার হন আন্দোলনকারীদের অনেকে। পরে ছাড়াও পান। প্রশাসনও নমনীয়তা দেখিয়ে বিভিন্ন পর্যায়ে আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসে। পাওয়ার গ্রিডের পরিকল্পনা থেকে সরে এসে শুরু হয় সাব স্টেশন তৈরির কাজ। জমি কমিটির দাবি, সে সময়ে প্রশাসন কথা দিয়েছিল, সাব স্টেশন তৈরির পাশাপাশি রাস্তাঘাট হবে। উপ স্বাস্থ্যকেন্দ্র, হিমঘর তৈরি হবে। আরও কিছু প্রকল্পের কাজ হওয়ার কথা হয়েছিল বৈঠকে। কিন্তু অভিযোগ, ছ’মাস কেটে গেলেও সে দিকে নজর দেয়নি প্রশাসন।

এই পরিস্থিতিতে ‘এলাকার উন্নয়নের স্বার্থে’ সাব স্টেশনের কাজ বন্ধ করে দেওয়া হল বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। এ দিন সকালে সাব স্টেশনের মূল গেটের সামনে বিক্ষোভ দেখান তাঁরা। জমি কমিটির অন্যতম সদস্য মির্জা হাসান বলেন, ‘‘সরকার ও প্রশাসন তাদের প্রতিশ্রুতি পালনে ব্যর্থ। সে কারণেই মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে।’’

ভাঙড় ২ ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এ দিন দুপুরের পরে আন্দোলনকারীদের সঙ্গে একপ্রস্থ আলোচনা হয়েছে। পাওয়ার গ্রিডের ভিতরের কাজ দুপুরের পরে শুরুও হয়। আজ, শুক্রবার ফের বৈঠকে বসার কথা। জেলাশাসক ওয়াই রত্নাকর রাও বলেন, ‘‘খুব তাড়াতাড়ি মীমাংসার জন্য আলোচনা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন