অন্য মামলায় দেবযানীকে কোর্টে তুলে প্যাঁচে পুলিশ

সারদা গোষ্ঠীর আর্থিক কেলেঙ্কারিতে অন্যতম অভিযুক্ত দেবযানী মুখোপাধ্যায়কে বৃহস্পতিবার ২০১৩ সালে দায়ের করা একটি মামলায় আদালতে তুলেছিল পুলিশ। এবং তাতে নিজেরাই পড়ে গেল বেকায়দায়। আদালতে তোলার পরে ওই মামলায় দেবযানীকে গ্রেফতারের আর্জি জানায় পুলিশ। সুপ্রিম কোর্টের নির্দেশে সারদার তছরুপ নিয়ে সিবিআই তদন্ত শুরু হওয়ার পরে রাজ্য পুলিশ কোন এক্তিয়ারে দেবযানীকে নতুন একটি মামলায় গ্রেফতার করার আবেদন জানাচ্ছে, এ দিন জানতে চায় আলিপুর আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০১৪ ০৩:২৩
Share:

সারদা গোষ্ঠীর আর্থিক কেলেঙ্কারিতে অন্যতম অভিযুক্ত দেবযানী মুখোপাধ্যায়কে বৃহস্পতিবার ২০১৩ সালে দায়ের করা একটি মামলায় আদালতে তুলেছিল পুলিশ। এবং তাতে নিজেরাই পড়ে গেল বেকায়দায়।

Advertisement

আদালতে তোলার পরে ওই মামলায় দেবযানীকে গ্রেফতারের আর্জি জানায় পুলিশ। সুপ্রিম কোর্টের নির্দেশে সারদার তছরুপ নিয়ে সিবিআই তদন্ত শুরু হওয়ার পরে রাজ্য পুলিশ কোন এক্তিয়ারে দেবযানীকে নতুন একটি মামলায় গ্রেফতার করার আবেদন জানাচ্ছে, এ দিন জানতে চায় আলিপুর আদালত।

পুলিশের কাছে আদালতের প্রশ্ন, বিচারকের কোনও নির্দেশ ছাড়াই কী কারণে আলিপুর মহিলা জেল থেকে দেবযানীকে এ দিন আদালতে হাজির করানো হল? আদালতের নির্দেশ, নতুন ওই মামলার কেস ডায়েরিও আদালতে পেশ করতে হবে তদন্তকারী অফিসারকে। আদালত দেবযানীকে ১৯ জুন পর্যন্ত জেল-হাজতে রাখার নির্দেশ দিয়েছে।

Advertisement

দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর থানা এলাকার বাসিন্দা আয়েশা বিবি, সুদীপ্ত সেন, দেবযানী মুখোপাধ্যায় ও অরিন্দম দাসের বিরুদ্ধে ২০১৩ সালে প্রতারণার মামলা দায়ের করেছিলেন।

পুলিশ জানায়, ওই মামলায় দেবযানীকে আলিপুর মহিলা জেল থেকে আলিপুর আদালতে তোলার কথা ছিল ৫ মে। কিন্তু অসুস্থ থাকায় দেবযানীকে ওই দিন আদালতে তোলা যায়নি। ফের কবে দেবযানীকে হাজির করানো হবে, আদালত ওই দিন সেই বিষয়েও কোনও নির্দেশ দেয়নি।

এ দিন আলিপুর আদালতের ভারপ্রাপ্ত অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট কিংশুক সাধুখাঁর সামনে দেবযানীকে হাজির করানো হয়। দেবযানীর আইনজীবী অনির্বাণ গুহঠাকুরতা আদালতে জানান, পুলিশ কোনও নির্দেশ ছাড়াই তাঁর মক্কেলকে হাজির করেছে। সুপ্রিম কোর্টের নির্দেশে সারদা-কাণ্ডের তদন্ত শুরু করেছে সিবিআই। তাই এখন দেবযানীকে গ্রেফতার করে নিজেদের হেফাজতে নেওয়ার কোনও এক্তিয়ারই নেই রাজ্য পুলিশের। একই সঙ্গে তাঁর আবেদন, সুপ্রিম কোর্টের নির্দেশ জেনে বিষ্ণুপুর থানার তদন্তকারী অফিসার কী ব্যবস্থা নিয়েছেন, সরকার পক্ষকে তা আদালতে জানানোর নির্দেশ দেওয়া হোক। সরকারি আইনজীবী আদালতে জানান, সুপ্রিম কোর্টের কোনও নির্দেশ তাঁদের কাছে নেই।

কোন এক্তিয়ারে দেবযানীকে এ দিন আদালতে হাজির করানো হল, তা নিয়ে বিচারক সাধুখাঁ পুলিশকে ১৯ জুনের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছেন। সুপ্রিম কোর্ট গত ৯ মে সারদা কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দেয়। এই পরিপ্রেক্ষিতে পুলিশ কী কী ব্যবস্থা নিয়েছে (যেমন কেস ডায়েরি সিবিআই-কে দিয়েছে কি না), তা-ও আদালতে জানানোর জন্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে বলে দেবযানীর আইনজীবী জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন