পথ হবে বন্ধনহীন

সাঁতরাগাছি থেকে কলকাতায় বিনা যানজটে ঢুকে পড়ার পরিকাঠামো তৈরি করছে রাজ্য সরকার। বৃহস্পতিবার বণিকসভা সিআইআই-এর ‘ইনফ্রা ইস্ট’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা জানান ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে ডেভলপমেন্ট কর্পোরেশনের কর্তা মনোজ অগ্রবাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:০৯
Share:

সাঁতরাগাছি থেকে কলকাতায় বিনা যানজটে ঢুকে পড়ার পরিকাঠামো তৈরি করছে রাজ্য সরকার। বৃহস্পতিবার বণিকসভা সিআইআই-এর ‘ইনফ্রা ইস্ট’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা জানান ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে ডেভলপমেন্ট কর্পোরেশনের কর্তা মনোজ অগ্রবাল। তাঁর দাবি, এই রাস্তা তৈরি করতে জমি অধিগ্রহণ করার প্রয়োজন নেই। তিনি বলেন, ‘‘এক ইঞ্চি জমিও নিতে হবে না। প্রকল্পের সম্ভাবনা-সমীক্ষা হয়ে গিয়েছে।’’ সাঁতরাগাছি থেকে কলকাতায় ঢোকার জন্য ৬ কিমি রাস্তা তৈরি হবে। এই গোটা রাস্তাই হবে ‘সিগন্যাল-মুক্ত’। তবে কী ভাবে তা গড়া হবে, তা এ দিন জানাননি মনোজবাবু।

Advertisement

শহরের ব্যস্ত এলাকা স্ট্র্যান্ড রোডেও তৈরি হবে বহুস্তরীয় পার্কিং ব্যবস্থা। মনোজবাবুর দাবি, এই প্রকল্প বেসরকারি ও সরকারি যৌথ উদ্যোগে তৈরি হবে। রাজ্যের ৪৫০৫ কিমি সড়ক উন্নয়নের জন্য তৈরি হয়েছে রিপোর্ট। যান চলাচল, প্রয়োজনীয় জমির পরিমাণ, জাতীয় সড়কের সঙ্গে যোগাযোগ ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য হাতে এসেছে বলে জানান তিনি। এই তথ্যের ভিত্তিতে সড়ক উন্নয়নের জন্য বেসরকারি বিনিয়োগ টানার চেষ্টা করবে রাজ্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন