International News

চিনে ভয়ঙ্কর ভূমিকম্প, শতাধিক মৃত্যুর আশঙ্কা

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৫। এখনও পর্যন্ত স১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তার মধ্যে অন্তত পাঁচ জন পর্যটক। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। এরই মধ্যে আহতের সংখ্যা ১০০০ ছাড়িয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৭ ০৮:৩৭
Share:

চলছে উদ্ধারকাজ। ছবি: এএফপি

ভয়ঙ্কর ভূমিকম্পে কেঁপে উঠল চিন। মঙ্গলবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টা নাগাদ হঠাৎই প্রবল ধাক্কায় কেঁপে ওঠে দক্ষিণ-পশ্চিম চিনের জিউঝাইজু প্রদেশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৫। এখনও পর্যন্ত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তার মধ্যে অন্তত পাঁচ জন পর্যটক। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। এরই মধ্যে আহতের সংখ্যা ১০০০ ছাড়িয়েছে।

Advertisement

আরও পড়ুন: বিদেশে কয়েক কোটি টাকার লটারি পেলেন ভারতীয় যুবক

যার মধ্যে অন্তত ২১ জনের অবস্থা আশঙ্কাজনক। মার্কিন জিওলজিকাল সার্ভে জানাচ্ছে, চেঙ্গদু এলাকা থেকে ২৮৪ কিলোমিটার উত্তরে এবং ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার গভীরে ছিল কম্পনের কেন্দ্র। সংবাদ সংস্থা সূত্রে খবর, অন্তত ১ লক্ষ ৩০ হাজার বাড়ির মারাত্মক ক্ষতি হয়েছে। ভেঙে পড়া বাড়ির নীচে প্রচুর মানুষ আটকে রয়েছেন বলে আশঙ্কা করছে প্রশাসন।

Advertisement

আরও পড়ুন: ফের কেঁপে উঠল তুরস্কের বদরাম

উদ্ধারকাজে নেমেছে শতাধিক দমকলকর্মী এবং বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা। উদ্ধার কাজে হাত লাগিয়েছে সেনাও। সমস্ত রকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়ে দুর্গতদের পাশে থাকার বার্তা দিয়েছেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন