Afghanistan

Afghanistan Crisis: কাবুল বিমানবন্দর ঘিরে রেখেছে তালিবান, প্রায় ফাঁকা ফিরে আসছে উদ্ধারকারী বিমান

কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে ঢোকার দু’টি দরজা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তালিবান। লোহার গ্রিল বসিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ২২:২৩
Share:

কাবুল বিমানবন্দর ঘিরে রেখেছে তালিবান ছবি সৌজন্যে রয়টার্স

তালিবান কাবুল দখলের পর থেকেই সেখানে আটকে থাকা বিভিন্ন দেশের নাগরিকরা নিজেদের দেশে ফেরার চেষ্টা করছেন। উদ্ধারকারী বিমান পাঠিয়েছে ভারত, আমেরিকা-সহ অনেক দেশ। আফগানিস্তান ছাড়তে চাইছেন সে দেশের নাগরিকরাও। কিন্তু কাবুল বিমানবন্দর ঘিরে রেখেছে তালিবান। তার ফলে অনেকেই ঢুকতে পারছেন না বিমানবন্দরে। প্রায় খালি ফিরে আসতে হচ্ছে উদ্ধারকারী বিমানগুলিকে।
এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে ঢোকার দু’টি দরজা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তালিবান। লোহার গ্রিল বসিয়ে দেওয়া হয়েছে। বিমানবন্দরের বাইরে ভিড় করেছেন প্রায় ৫০ হাজার মানুষ। কিন্তু শুধুমাত্র যাঁদের বিদেশি পাসপোর্ট ও ভিসা রয়েছে তাঁদেরই বিমানবন্দরের ভিতরে ঢুকতে দেওয়া হচ্ছে। তার ফলে সমস্যায় পড়েছেন সেখানকার সাধারণ মানুষ। এই বিশৃঙ্খল পরিস্থিতির ফলে বিদেশি নাগরিকরাও সমস্যায় পড়েছেন। ভিড় ঠেলে অনেকেই বিমানবন্দরের ভিতরে ঢুকতে পারছেন না। বুধবার কাবুল থেকে জার্মানির উদ্দেশে একটি বিমান মাত্র সাত জন যাত্রী নিয়ে উড়েছে। অথচ সেই বিমানে দেড়শ যাত্রী বসার ব্যবস্থা রয়েছে।

Advertisement

আমেরিকা এখনও পর্যন্ত আফগানিস্তান থেকে তাদের দু’হাজার নাগরিককে বার করতে পেরেছে। এখনও সেখানে প্রায় ২০ হাজার নাগরিক আটকে বলে খবর। ব্রিটেনের অন্তত সাত হাজার নাগরিক রয়েছে আফগানিস্তানে। মাত্র হাজার নাগরিককে বার করতে পেরেছে তারা। একই অবস্থা জার্মানি, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ফ্রান্স, ইতালির মতো দেশের। এখনও অনেক ভারতীয় নাগরিকও আটকে রয়েছেন আফগানিস্তানে। তাঁদের বার করার চেষ্টা করছে নয়াদিল্লি।

শুধু নিজেদের দেশের নাগরিকদের নয়, যে সব আফগান দেশ ছাড়তে চান তাঁদেরও আশ্রয় দিতে রাজি অনেক দেশ। কিন্তু এই মুহূর্তে আফগানদের বিমানবন্দরে ঢুকতে দিচ্ছে না তালিবান। ফলে দেশ ছেড়ে বেরোতে পারছেন না তাঁরা। এই পরিস্থিতিতে তালিবানের সঙ্গে আলোচনা চালাচ্ছে অনেক দেশ। কিন্তু কবে পরিস্থিতি ঠিক হবে সেটাই বুঝতে পারছেন না হাজার হাজার জনতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন