Afghanistan

Afghanistan Crisis: এক সময়ের শীর্ষ তালিবান নেতাকে মুক্তি দিল পাকিস্তান, দেশে ফেরা নিয়ে জল্পনা

২০১৬ সালের মার্চ মাসে পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত থেকে গ্রেফতার করা হয় রসুলকে। সেই সময় তালিবানের সঙ্গেই যুদ্ধ করছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১৯:০৩
Share:

মোল্লা মহম্মদ রসুল ছবি সৌজন্যে রয়টার্স

আফগানিস্তানের ডামাডোল পরিস্থিতির মধ্যেই এ বার তালিবানের এক শীর্ষ নেতাকে মুক্তি দিল পাকিস্তান। তালিবানের একটি শাখার প্রধান মোল্লা মহম্মদ রসুল গত পাঁচ বছর ধরে পাকিস্তানের একটি জেলে বন্দি ছিলেন। তাঁকেই মুক্তি দিয়েছে ইমরান খান প্রশাসন।
২০১৬ সালের মার্চ মাসে বালুচিস্তানে পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত থেকে গ্রেফতার করা হয় রসুলকে। সেই সময় তালিবানের সঙ্গেই যুদ্ধ করছিলেন তিনি। সংগঠনের নেতৃত্ব নিয়ে সমস্যার জেরেই এই সঙ্ঘাত চলছিল। কিন্তু রসুল গ্রেফতার হওয়ায় সেই সঙ্ঘাতের ইতি হয়।

Advertisement

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের মৃত্যুর পরে কে নেতা হবেন তা নিয়ে সমস্যা শুরু হয় মোল্লা মহম্মদ মনসুর ও রসুলের মধ্যে। মনসুরের নেতৃত্বে মানতে পারেননি রসুল। তিনি অভিযোগ করেন, নিজের স্বার্থে তালিবানকে ব্যবহার করছেন মনসুর। এমনকি পাকিস্তানের হয়ে কাজ করার অভিযোগও তোলেন তিনি। রসুলকে তালিবানের একটা অংশ সমর্থন করে। আফগান সরকারের সঙ্গে মনসুরের শান্তি আলোচনারও বিরোধিতা করেন রসুল। তার পর থেকেই শুরু হয় লড়াই।

পাকিস্তানের জেল থেকে মুক্তির পরে ৫৬ বছরের রসুল আফগানিস্তানে ফিরবেন কি না তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। সূত্রের খবর, এই পরিস্থিতিতে সমগ্র তালিবানকে এক জায়গায় নিয়ে আসার চেষ্টা করছেন নেতৃত্ব। তাই রসুলকে আবার তাঁর জায়গা ফিরিয়ে দেওয়া হতে পারে। কিন্তু এত দিন পরে সেখানে রসুল ফিরলে নতুন করে কোনও অন্তর্দ্বন্দ্ব শুরু হতে পারে বলেও মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন