Kabul

Afghanistan Crisis: দিল্লি কি তালিবানের সঙ্গে কথা বলছে? উত্তরে কী বললেন ভারতের বিদেশমন্ত্রী

তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। তা নিয়ে তালিবানের হুঁশিয়ারির মুখে পড়তে হয়েছে নয়াদিল্লিকে। ভারতকে অবস্থান বদলের অনুরোধ করেছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ১৫:৫৯
Share:

কী বললেন বিদেশমন্ত্রী ফাইল চিত্র।

আফগানিস্তানে এখনও আটকে রয়েছেন বহু ভারতীয়। তাঁদের ফেরানোর চেষ্টা চালাচ্ছে কেন্দ্র। এই পরিস্থিতিতে নয়াদিল্লি কি তালিবানের সঙ্গে যোগাযোগ করেছে? এই প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানালেন, কথাবার্তা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

Advertisement

এই মুহূর্তে নিউইয়র্কে রয়েছেন জয়শঙ্কর। সেখানেই সাংবাদিকদের সামনে তিনি বলেন, ‘‘এই মুহূর্তে আমরা কাবুলের পরিস্থিতির দিকে নজর রাখছি। যেহেতু তালিবান কাবুলের নিয়ন্ত্রণ নিয়েছে তাই আমাদের তাদের সঙ্গে কথা বলতে হবে। তবে আফগানিস্তানের জনগণের সঙ্গে আমাদের সম্পর্ক একই রকম থাকবে।’’

এই মুহূর্তে ভারতীয়দের ফিরিয়ে আনা প্রথম লক্ষ্য বলেই জানিয়েছেন জয়শঙ্কর। তিনি বলেন, ‘‘সবার মতো আমরাও আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতির দিকে নজর রাখছি। আমাদের প্রধান লক্ষ্য সেখানে থাকা ভারতীয়দের সুরক্ষার দিকে নজর রাখা ও ভারতীয়দের নিরাপদে দেশে ফিরিয়ে আনা।’’

Advertisement

তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। এই বিষয়ে তালিবানের হুঁশিয়ারির মুখেও পড়তে হয়েছে নয়াদিল্লিকে। তালিবান সরকার সম্পর্কে ভারতকে অবস্থান বদলের অনুরোধ করেছে তারা। অন্য দিকে সোমবার থেকে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে ভারত। কিন্তু এখনও অনেকে আটকে রয়েছেন সেখানে। তাঁদের কী ভাবে বার করা যায় সেই চেষ্টা চালানো হচ্ছে। শুধু ভারতীয়দের নয়, সেখানকার হিন্দু ও শিখ নাগরিকরা চাইলে তাঁদেরও ফিরিয়ে আনা হবে বলেই জানিয়েছে কেন্দ্র। এখন দেখার এই পরিস্থিতিতে ভারতের তরফে কী পদক্ষেপ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন